নিজস্ব প্রতিবেদক

  ০৫ ডিসেম্বর, ২০২৩

পণ্য রপ্তানি কমল টানা দুই মাস

টানা দুই মাস পণ্য রপ্তানি কমেছে। সর্বশেষ নভেম্বরে ৪৭৮ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। অক্টোবরে রপ্তানি হয় ৩৭৬ কোটি ডলারের পণ্য। রপ্তানি কমার হার ৬ দশমিক শূন্য ৫ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) গতকাল সোমবার এই পরিসংখ্যান প্রকাশ করেছে।

ইপিবির পরিসংখ্যান অনুযায়ী, নভেম্বরে রপ্তানি হয়েছে ৪৭৮ কোটি ৪৮ লাখ ডলারের পণ্য। গত বছর একই মাসে যার পরিমাণ ছিল ৫০৯ কোটি ২৬ লাখ ডলার। চলতি বছরের অক্টোবরে রপ্তানি হয় ৩৭৬ কোটি ২০ লাখ ডলারের পণ্য, যা ছিল ২০২২ সালের একই মাসের চেয়ে ১৩ দশমিক ৬৪ শতাংশ কম।

নভেম্বরের পরিসংখ্যান যোগ করে চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম পাঁচ মাসে রপ্তানি হয়েছে ২ হাজার ২২৩ কোটি ডলারের পণ্য, যা গত অর্থবছরের একই সময়ের (জুলাই-নভেম্বর) চেয়ে মাত্র ১ দশমিক ৩০ শতাংশ বেশি। এই সময়ে লক্ষ্যমাত্রার তুলনায় রপ্তানি কম হয়েছে ৯ শতাংশ।

টানা দুই মাস পণ্য রপ্তানি কমে যাওয়ায় সামগ্রিক রপ্তানি বৃদ্ধির গতিও কমে গেছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম চার মাস শেষে (জুলাই-অক্টোবর) পণ্য রপ্তানিতে প্রবৃদ্ধি ছিল সাড়ে ৩ শতাংশ।

কিন্তু নভেম্বর মাসে রপ্তানি কমায় পাঁচ মাসের হিসাবে (জুলাই-নভেম্বর) প্রবৃদ্ধি মাত্র ১ দশমিক ৩০ শতাংশে দাঁড়িয়েছে। সরকারি পরিসংখ্যানে বলা হয়েছে, গত জুলাই-নভেম্বরে রপ্তানি হয়েছে ২ হাজার ২২৩ কোটি ডলারের পণ্য।

প্রসঙ্গত, গত ২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশ ৫ হাজার ৫৫৬ কোটি ডলারের পণ্য রপ্তানি করেছিল। চলতি অর্থবছরে রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৬ হাজার ২০০ কোটি ডলার।

ইপিবির তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, তৈরি পোশাক ছাড়া বেশিরভাগ পণ্যের রপ্তানি কমে গেছে। এর মধ্যে রয়েছে হিমায়িত খাদ্য, পাট ও পাটজাত পণ্য, হোম টেক্সটাইল, প্রকৌশল পণ্য ইত্যাদি। দেশের প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের উদ্যোক্তারা বলছেন, তাদের অর্ডার কমে যাচ্ছে। এর প্রভাব রপ্তানি আয়ের হালনাগাদ পরিসংখ্যানে স্পষ্ট। ইপিবির তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম ৫ মাসে ১ হাজার ৮৮৪ কোটি ডলারের পোশাক রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ২ দশমিক ৭৫ শতাংশ বেশি। আলোচ্য সময়ে তৈরি পোশাকের মধ্যে নিট পোশাকের রপ্তানি ৮ দশমিক ৬৬ শতাংশ বেড়েছে। তবে ওভেন পোশাকের রপ্তানি কমেছে সাড়ে ৪ শতাংশ।

এ প্রসঙ্গে বিজিএমইএর মুখপাত্র মহিউদ্দিন রুবেল বলেন, ‘বৈশ্বিক ও অভ্যন্তরীণ রাজনৈতিক কারণে গত দুই মাস ধরে রপ্তানি আয় টানা কমছে। তবে তুলনামূলক এখনো ভালো আছে রপ্তানি খাত। যদিও অনিশ্চয়তা পোশাক খাতের পিছু ছাড়ছে না। অভ্যন্তরীণ শ্রমিক অসন্তোষ ও আন্তর্জাতিক চাপ ছাড়াও অর্ডার যেভাবে কমছে সেই তুলনায় রপ্তানি আয় ভালো হয়েছে।’ তিনি উল্লেখ করেন, জুলাই-নভেম্বর সময়ে পোশাক রপ্তানির প্রবৃদ্ধি হয়েছে ২ দশমিক ৭৫ শতাংশ। যদিও শুধু নভেম্বর মাসে মাসে পোশাক রপ্তানি কমেছে ৭ দশমিক ৪৫ শতাংশ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close