প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০১ ডিসেম্বর, ২০২৩

‘কর দেওয়াকে অনেকে বোঝা মনে করেন’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, কর দেওয়ার বিষয়টিকে করদাতারা বোঝা মনে করেন। তারা মনে করেন, রাষ্ট্র অন্যায়ভাবে কর আদায় করছে কিংবা অন্যায়ভাবে এটা চাপিয়ে দিচ্ছে। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) জাতীয় আয়কর দিবস উপলক্ষে এবিআরের মাল্টিপারপাস হলে আয়োজিত ‘নতুন আয়কর আইন এবং কর পরিপালন : পরিবর্তিত প্রেক্ষিত’ শীর্ষক সেমিনারে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ‘এই মুহূর্তে আয়কর রিটার্ন দাখিলকারী এক কোটি হওয়া উচিত। সেখানে আমরা ৩০-৩৫ লাখে আছি। আমাদের দ্রুত এক কোটি রিটার্ন দাখিলে যেতে হবে।’ তিনি বলেন, ‘আয়কর আইন বাংলায় করতে অনেক স্টেকহোল্ডারের সঙ্গে আলোচনা করেছি। এরপরও সমালোচনা আছে। আমরাও বেশকিছু জটিলতা পেয়েছি। ত্রুটি আছে, সমাধানও আছে। শুধুমাত্র বাজেটের সময় নয়, অন্যান্য সময়ও আইন সংশোধনের সুযোগ রয়েছে।’ রহমাতুল মুনিম বলেন, ‘আমরা করদাতাদের সঙ্গে সুসম্পর্ক রাখতে চাই। আয়কর আদায় নয়, আহরণ করতে চাই। করভীতিকেও নজর দিতে হবে। আমরা করদাতাদের বিশ্বাস করাতে চাই কিন্তু করদাতাদেরও সে বিশ্বাসের জায়গাটাকে রাখতে হবে। করদাতাকেই আয়কর রিটার্ন দাখিল করতে হবে। সবাইকে ধরে ধরে বাধ্য করা যাবে না।’

তিনি বলেন, ‘আয়কর রিটার্ন দাখিলকারীর সংখ্যা বাড়াতে টিআরপি নিয়োগ করেছি। তারা আমাদের পক্ষে করদাতাদের সাহায্য করবে। আর আমরা কেন কর দেব? সেজন্য মোটিভেশন করতে হবে। আপনি কর দেবেন সমৃদ্ধ বাংলাদেশ গড়তে। রাস্তাঘাটসহ অবকাঠামোগত উন্নয়নের সুফল পাচ্ছেন করের টাকায়। সেটি মানুষকে বোঝাতে হবে।’ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাটর্নি জেনারেল আবু মোহাম্মদ আমিন উদ্দিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন করনীতি বিভাগের সদস্য ড. সামস উদ্দিন আহমেদ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close