হবিগঞ্জ ও কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৯ নভেম্বর, ২০২৩

রাস উৎসবে মাতলেন মণিপুরীরা

হবিগঞ্জের চুনারুঘাট ও মৌলভীবাজারের কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে শেষ হলো মণিপুরীদের রাসলীলা উৎসব। মহারাসলীলা উৎসবে গত সোমবার রাত সাড়ে ১১টা থেকে গতকাল মঙ্গলবার ভোর পর্যন্ত চলে উদযাপন। এতে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা দর্শনার্থীর ঢল নামে উৎসবস্থলগুলোয়।

চুনারুঘাট উপজেলার ছয়শ্রী গ্রামে মণিপুরীদের আবাসস্থলে অনুষ্ঠিত হয়েছে মহারাসলীলা উৎসব। উদযাপনের অংশ হিসেবে ভোগ আরতি ও মহাপ্রসাদ বিতরণ করা হয়। এর আগে উত্তর ছয়শ্রী মহাপ্রভু মণ্ডপে মঙ্গল আরতির মাধ্যমে উৎসব শুরু হয়। মহারাসলীল উদযাপন কমিটির সাধারণ সম্পাদক ডা. অঞ্জন কুমার সিংহ জানান, প্রতি বছর কার্তিক মাসের পূর্ণিমা তিথিতে অনারম্ভরভাবে অনুষ্ঠিত হয় মহারাসলীলা। দিনের বেলায় রাখাল নৃত্যের পর থেকেই সন্ধ্যায় শুরু হয় রাসলীলা। উৎসবকে ঘিরে এলাকাবাসীসহ বিভিন্ন স্থান থেকে আসা মানুষের ঢল নামে।

এদিকে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় বর্ণাঢ্য আয়োজনে আনন্দণ্ডউৎসাহে ঢাক-ঢোল, খোল-করতাল আর শঙ্খধ্বনির মধ্য দিয়ে মঙ্গলবার ঊষালগ্নে সাঙ্গ হয় মণিপুরী বিষ্ণুপ্রিয়া সম্প্রদায়ের মহারাসলীলা ও আদমপুরের মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে মণিপুরী মৈতৈ সম্প্রদায়ের মহারাস উৎসব। মণিপুরী সম্প্রদায়ের এ বৃহত্তম উৎসব উপলক্ষে উভয় স্থানে বসেছিল রকমারি আয়োজনে বিশাল মেলা। রাসোৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার দেশি-বিদেশি পর্যটকের ঢল নামে। মাধবপুর মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ জানান, কমলগঞ্জের মাধবপুর জোড়ামণ্ডপ রাসোৎসব সিলেট বিভাগের মধ্যে ব্যতিক্রমী আয়োজন। এখানে ধর্মবর্ণ-নির্বিশেষে সবার আগমন ঘটে।

মাধবপুর (শিববাজার) জোড়ামণ্ডপ প্রাঙ্গণে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে আলোচনা সভা হয়েছে। মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সভাপতি যোগেশ্বর সিংহের সভাপতিত্বে ও কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জয়নাল আবেদীনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সিলেটের অতিরিক্ত বিভাগীয় কমিশনার দেবজিৎ সিংহ। বিশেষ অতিথি ছিলেন সিলেট রেঞ্জের অতিরিক্ত ডিআইজি (অ্যাডমিন অ্যান্ড ফিন্যান্স) সৈয়দ হারুর অর রশীদ, মৌলভীবাজার জেলা প্রশাসক ড. ঊর্মি বিনতে সালাম, পুলিশ সুপার মনজুর রহমান, মাধবপুর ইউপি চেয়ারম্যান আসিদ আলী, মণিপুরি সমাজকল্যাণ সমিতির সভাপতি, বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিনহা। অন্যদিকে রাসোৎসব উদযাপন পরিষদের উদ্যোগে আদমপুর মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের রাস উৎসবের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close