নিজস্ব প্রতিবেদক

  ২৮ নভেম্বর, ২০২৩

জনবিচ্ছিন্ন হলে মূল্যায়ন করে না আওয়ামী লীগ

জনবিচ্ছিন্ন হলে আওয়ামী লীগ তার মূল্যায়ন করে না, আর তা এবারের মনোনয়নে প্রতিফলিত হয়েছে- এমন মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষকরা। যে কারণে এবার বর্তমান সংসদের ৭০-এর বেশি সংসদ সদস্য মনোনয়ন পাননি। তাদের মতে, নির্বাচনে বিএনপি এলেও আওয়ামী লীগের এ মনোনয়ন তালিকা প্রতিদ্বন্দ্বিতামূলক। গতকাল সোমবার এ কথা বলেন রাজনৈতিক বিশ্লেষক হারুন অর রশীদ ও সিনিয়র সাংবাদিক অজয় দাশগুপ্ত।

গত রবিবার বিকালে দ্বাদশ সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন প্রার্থীদের নাম ঘোষণা করা হয়। এরপর রাজনীতি এবং রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক হারুন অর রশীদ বলেন, একবার এমপি হলেই যে তিনি সবসময়ের এমপি নন, সেই বার্তাই স্পষ্ট হয়েছে এ তালিকার মধ্য দিয়ে। তার মতে, বিএনপি যদি নির্বাচনে আসে, তবু হাড্ডাহাড্ডি লড়াই করতে পারবেন মনোনীত প্রার্থীরা। তিনি বলেন, যারা জনবিচ্ছিন্ন হয়েছেন, তাদের এবার মনোনয়ন দেওয়া হয়নি। অল্প কিছু যদি দেওয়া হয়, তাহলে সেটা ভিন্ন ও ব্যতিক্রম। ৭৩ জনের মতো এমপি বাদ পড়েছেন, ৩ জন প্রতিমন্ত্রী তারাও বাদ পড়েছেন। এর অর্থ দাঁড়াল এবার আওয়ামী লীগ অত্যন্ত সতর্কতার সঙ্গে মনোনয়ন দিয়েছে। বিএনপি যদি এ নির্বাচনে অংশগ্রহণ করে, ধরেই নেয়া যাক যদি করে, তাহলে এ মনোনয়ন এমনভাবে করা হয়েছে, পরিবর্তন করা যাবে না।

অজয় দাশগুপ্ত বলেন, সামনে কিন্তু অনেক বড় চ্যালেঞ্জ। ১৫ থেকে ১৬ বছরের মধ্যে উন্নত দেশের সারি যেতে চায়, স্মার্ট বাংলাদেশ করতে চায়। এ সংসদে যারা থাকবেন, তাদের অনেক বড় বড় পদক্ষেপ নিতে হবে। সেই কাজটা মোকাবিলার মতো উপযুক্ত কারা, প্রার্থী চূড়ান্ত করার ক্ষেত্রে এ বিষয়টি এসেছে বলে মনে হয়। ঘোষিত ২৯৮টি আসনের মধ্যে ২৪ নারী সদস্য রয়েছেন। এছাড়া বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের পাশাপাশি নবীন এবং প্রবীণের সমন্বয় আছে চূড়ান্ত মনোনয়নে। জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে প্রতিবারের মতো এবারও দফায় দফায় বসে, আওয়ামী লীগের মনোনয়ন বোর্ডের সভা। তবে এবার শুরু থেকেই রাখঢাক ছিল অনেক বেশি। যে কারণে দল থেকে চূড়ান্ত মনোনয়ন তালিকা প্রকাশের আগে সেভাবে জানা যায়নি, কারা হচ্ছেন নৌকার মাঝি। রবিবার নৌকার প্রার্থীদের নাম ঘোষণার করে আওয়ামী লীগ। দেখা যায় ১৯৯৬ সালের সপ্তম সংসদ নির্বাচনের পর মনোনয়নে এত বড় রদবদল আর কখনো হয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close