তুহিন খান নিহাল

  ২১ মার্চ, ২০২৩

সিনেমাপাড়ায় অস্থিরতা

আলোচনা যেন পিছুই ছাড়ছে না সিনেমা ইন্ডাস্ট্রির। গত কয়েক দিন ধরেই সমালোচনার টেবিলে ঢালিউড। সেটা কোনো সিনেমা সংশ্লিষ্ট বিষয়ে নয়, তারকাদের ব্যক্তিজীবন ঘিরেই সব চর্চা। অভিযোগ-মামলা-গ্রেপ্তার ইস্যুতে মেতে আছে চলচ্চিত্র পাড়া। সঙ্গে চাপা অস্থিরতা।

আলোচনার কেন্দ্রবিন্দু ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান। এক নারী সহপ্রযোজককে ‘ধর্ষণ’সহ একাধিক অভিযোগ তার বিরুদ্ধে। প্রযোজক রহমত উল্লাহ সশরীরে চলচ্চিত্রের তিন সংগঠনের কাছে লিখিত নালিশের পরই আলোচনার তুঙ্গে শাকিব খানের ইস্যুটি। অভিযোগের পর মীমাংসার জন্য গুলশানের একটি রেস্তোরাঁয় প্রযোজকের সঙ্গে বৈঠকও করেন শাকিব। সে সময় উপস্থিত ছিলেন শাকিবের সাবেক স্ত্রী চিত্রনায়িকা অপু বিশ্বাস, বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক সমিতির সাবেক সভাপতি খোরশেদ আলম খসরুসহ আরো অনেকে। একঘণ্টা চলা এ বৈঠকে কোনো সমাঝোতা করতে না পেরে অবশেষে মুখ খুলেন শাকিব খান। যেখানে শাকিব সব অভিযোগ অস্বীকার করে রহমত উল্লাহকে ‘অপারেশন অগ্নিপথ’ সিনেমার প্রযোজক নয় বলে দাবি করেন গণমাধ্যমে। এ ধারাবাহিকতায় শনিবার (১৮ মার্চ) রাতে রাজধানীর গুলশান থানায় মামলা করতে যান তিনি। পুলিশ মামলা না নিয়ে তাকে আদালতে যাওয়ার পরামর্শ দেন। একই অভিযোগে রবিবার (১৯ মার্চ) দুপুরে মহানগর গোয়েন্দা (ডিবি) কার্যালয়ে যান শাকিব। সেখানে ডিবির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন বলে জানা যায়।

তবে গতকালই অস্ট্রেলিয়া পুলিশের এই মামলা সংক্রান্ত একটি নথি গণমাধ্যমে প্রকাশ পায়। সে রিপোর্টে অস্ট্রেলিয়ায় বর্বর ধর্ষণকারী হিসেবে পুলিশের নথিতে উঠে এসেছে ঢাকাই সিনেমার সমালোচিত নায়ক শাকিব খানের নাম। রিপোর্টে দেখা গেছে, ধর্ষণের অভিযোগে অভিযুক্ত শাকিব খান ওরফে রানা। ক্যারিয়ারের প্রথমবার অস্ট্রেলিয়া গিয়েই এমন ধর্ষণকাণ্ড ঘটিয়েছেন। অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের সেন্ট জর্জ পুলিশ স্টেশনে ধর্ষণের অভিযোগে শাকিব খানের বিরুদ্ধে মামলা করেছেন ভুক্তভোগী নারী নিজেই। মামলার সাক্ষী হয়েছেন প্রযোজক রহমত উল্লাহ। মামলার তদন্তকারী পুলিশ কর্মকর্তার নাম ম্যাথিউ জন ক্রুকসন।

পুলিশ রিপোর্টে জানা যায়, ২০১৬ সালের ১৩ সেপ্টেম্বর রাতে নভোটেল দ্য গ্র্যান্ড প্যারেড অ্যাপার্টমেন্ট ৭২১ ব্রাইটন লা স্যান্ডস হোটেল কক্ষে রাত ২টা থেকে ৪ পর্যন্ত ওই নারী প্রযোজককে ধর্ষণ করেন শাকিব খান।

অস্ট্রেলিয়ার পুলিশ ইনভেস্টিগেশন করে মেডিকেল রিপোর্ট অনুযায়ী তাদের প্রতিবেদনে শাকিবকে ধর্ষক উল্লেখ করে বলেন, তিনি মদ্যপ অবস্থায় সহপ্রযোজকের ওপর নির্মমভাবে যৌনাচার চালিয়েছেন।

পুলিশ অভিযোগে আরো বলা হয়েছে, শাকিব খান (রানা) একজন বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা। ভুক্তভোগী তার আঙ্কেল রহমত উল্লাহর ফিল্ম প্রযোজনা প্রতিষ্ঠানে প্রডিউসার হিসেবে কাজ করেন। ভুক্তভোগী নারী ও উল্লাহ বাংলাদেশি একটি সিনেমার কাজ শুরু করেছেন। যার শুটিং অস্ট্রেলিয়া, থাইল্যান্ড ও বাংলাদেশে হবে।

অস্ট্রেলিয়ায় শাকিব খানের সঙ্গে ভুক্তভোগীর প্রথম দেখা হয় ২০১৬ সালের ৩১ আগস্ট। এরপর থেকে নিয়মিত ট্রান্সপোর্ট, হোটেল, খাওয়া-দাওয়া ও যাবতীয় বিষয় দেখাশোনা করেন।

অপরদিকে চিত্র তারকা মাহিয়া মাহির ঘটনাটি নিয়েও আলোচনা ঢালিউডে। দীর্ঘদিন অভিনয়ের বাইরে তিনি। বর্তমানে মাতৃত্বকালীন অবসরে আছেন এই নায়িকা। দিন কয়েক আগে স্বামী রকিব সরকারকে নিয়ে ওমরাহ পালন করতে যান সৌদি আরবে। সেখান থেকে ফেসবুক লাইভে পুলিশের বিরুদ্ধে ‘ঘুষ’ নেওয়ার অভিযোগ আনায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলার আসামি হন। এরপর শনিবার (১৮ মার্চ) দেশে ফিরলে বিমানবন্দর থেকে গ্রেপ্তার, জেলে প্রেরণ থেকে জামিনে মুক্তি লাভ সব মিলিয়ে দিনভর বেশ ধকল পোহাতে হয়েছে তাকে। কিন্তু নিজে ঝামেলার মুখোমুখি হলেও কোনোভাবে চান না স্বামী রকিব সরকার কোনো ধরনের ঝামেলায় পড়ুক। এই চরম দুঃসময়েও স্বামীর পাশে থেকেছেন নায়িকা। স্বামীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা থাকা সত্ত্বেও গতকাল (১৯ মার্চ) সকাল পৌনে ১০টার দিকে বিমানবন্দরে তাকে ফুল দিয়ে বরণ করে নেন মাহি। ফেসবুকে সেই ছবি ভাগ করে নিয়ে ক্যাপশনে লেখেন, ‘আলহামদুলিল্লাহ’ (পাশে অনেক লাভ ইমোজি)। যেন স্পষ্ট বার্তাই দিয়ে দিলেন, যতই ঝড় আসুক হাত ছাড়বেন না প্রিয়তম স্বামীর।

শুধুই মাহিই নয়, পাশাপাশি চিত্রনায়িকা শবনম বুবলী সমর্থন জুগিয়ে যাচ্ছেন শাকিব খানকে।

অস্ট্রেলিয়াতে গিয়ে গ্রেপ্তার নয়, বরং রাষ্ট্রীয় আতিথেয়তা পেয়েছে পুরো ‘সুপার হিরো’ টিম। গতকাল সকালে এক ফেসবুক স্ট্যাটাসে বিষয়টি স্পষ্ট করেন বুবলী। এমন নানা পরিস্থিতিতে ঢালিউড পাড়ায় অস্থিরতা বিরাজ করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close