প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৮ ডিসেম্বর, ২০২২

সাংবাদিক শিরিন হত্যা

আইসিসিতে বিচারের বিরোধিতা যুক্তরাষ্ট্রের

আল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের বিচার দাবি করে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসিতে আল-জাজিরা নেটওয়ার্ক যে অনুরোধ জানিয়েছে, তার বিরোধিতা করেছে মার্কিন সরকার।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস মঙ্গলবার (৬ ডিসেম্বর) সাংবাদিকদের বলেছেন, আমরা এ মামলার বিরোধিতা করছি। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ফিলিস্তিন পরিস্থিতিতে আইসিসির তদন্তের ব্যাপারে আমরা আমাদের দীর্ঘদিনের বিরোধিতার কথা তুলে ধরছি।

এই বক্তব্যের মধ্য দিয়ে নেড প্রাইস মূলত ইসরাইলকে রক্ষার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের অনুসৃত নীতির কথাই তুলে ধরলেন। এর আগে বহুবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থায় যুক্তরাষ্ট্র ইসরাইলের হত্যাযজ্ঞ, দমন-পীড়ন এবং ফিলিস্তিনি ভূমি দখলের ক্ষেত্রে তেল আবিবের পক্ষে সমর্থন দিয়েছে।

এবার যে আল-জাজিরার সাংবাদিককে হত্যার বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র, সেই সাংবাদিক শিরিন আবু আকলেহ মার্কিন দ্বৈত নাগরিক ছিলেন। কিন্তু শুধু ইসরাইলের পক্ষে সমর্থন দিতে গিয়ে যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক শিরিন আবু আকলেহর হত্যার বিচারের বিরোধিতা করছে ওয়াশিংটন।

এর আগে মঙ্গলবার আল-জাজিরা টেলিভিশন নেটওয়ার্কের পক্ষ থেকে একটি আইনজীবী প্রতিনিধিদল হেগের আন্তর্জাতিক আদালতে শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের বহু তথ্য প্রমাণ এবং নথিপত্র জমা দেয়।

গত ১১ মে ফিলিস্তিনের জেনিন শরণার্থী শিবিরে ইসরাইলি বাহিনীর আগ্রাসনের খবর সংগ্রহ করার সময় ইহুদিবাদী সেনারা গুলি করে সাংবাদিক শিরিনকে হত্যা করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close