আল-আমিন মিয়া, পলাশ (নরসিংদী)

  ০৭ অক্টোবর, ২০২২

ফের বন্ধ ঘোড়াশাল বিদ্যুৎ ইউনিট

আবারও বন্ধ হয়ে গেছে নরসিংদীর ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্ব^র ইউনিটটি। বুধবার (৫ অক্টোবর) দুপুরে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশের (পিজিসিবি) তদন্ত কমিটি ইউনিটটি চালু করে দেওয়ার এক ঘণ্টার মাথায় আবার বন্ধ হয়ে যায় ইউনিটটি। পুনরায় ইউনিটটি চালু করতে আরো এক সপ্তাহ সময় লাগবে।

জানা যায়, গত মঙ্গলবার (৪ অক্টোবর) দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট দুটি বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ২৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিটটি চালু করা গেলেও ১৮০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৫ নম্ব^র ইউনিটটি চালু করা যায়নি। বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী জানিয়েছিলেন, ইউনিটটির সেফটি বাল্ব ফেটে যাওয়ায় তাৎক্ষণিক তা চালু করা সম্ভব হয়নি। তবে গ্রিড বিপর্যয়ের এক দিন পর বুধবার দুপুর ১টা পর্যন্ত এটি মেরামতের কাজ করা হয়। পরে ১টা ১৫ মিনিটে পিজিসিবির কর্মকর্তারা ইউনিটটি চালু করেন। কিন্তু তাড়াহুড়ো করে এটি চালু করতে গিয়ে ইউনিটের টারবাইনে টেম্পারেচার বেড়ে গিয়ে ইউনিটি পুনরায় বন্ধ হয়ে যায়।

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের ৫ নম্বর ইউনিট থেকে জানা যায়, ইউনিট চলার জন্য মেটাল টেম্পারেচার থেকে রোটর টেম্পারেচার কমপক্ষে ৫০ ডিগ্রি কম বেশি থাকতে হয়, তা না হলে টারবাইনে সমস্যা দেখা দেয়। হঠাৎ করে কোনো ইউনিট বন্ধ হয়ে গেলে সেটি তাৎক্ষণিক চালু করা না গেলে টেম্পারেচারের মাত্রা ঠিক করতে অন্তত ৪ থেকে ৫ দিন সময় নিতে হয়। বুধবার ইউনিটটিতে পাওয়ার দেওয়ার পর লোড দেওয়ার সময় দুটি টেম্পারেচার সমান হয়ে যাওয়ায় তা আর চালু করা সম্ভব হয়নি। ইউনিটটি পুনরায় চালু করতে আরো সপ্তাহখানেক সময় লাগতে পারে বলে জানায় বিদ্যুৎকেন্দ্রের একাধিক সূত্র। এ বিষয়ে ঘোড়াশাল তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রধান প্রকৌশলীর সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করলে তিনি ব্যস্ততার কথা বলে ফোন কেটে দেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close