প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৬ সেপ্টেম্বর, ২০২২

ফিওনায় লণ্ডভণ্ড কানাডার পূর্বাঞ্চল, জরুরি অবস্থা

ক্ষতিগ্রস্ত লোকজনকে উঁচু স্থানে সরিয়ে নেওয়ার প্রচেষ্টা * উদ্ধার ও ত্রাণকাজে সশস্ত্র বাহিনী মোতায়েন * দুর্যোগ পরিস্থিতিতে প্রধানমন্ত্রীর জাপান সফর বাতিল

কানাডার পূর্বাঞ্চলে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ফিওনা। ভোররাতে ফিওনার আঘাতে বহু বাড়ি ধ্বংস হয়েছে। উপড়ে গেছে গাছ। পানিতে ভেসে গেছে উপকূলের বহু বাড়ি। কানাডার দুটি প্রদেশে বিদ্যুৎহীন রয়েছে লাখ লাখ মানুষ।

পুলিশ বলছে, এই অঞ্চলে বৃষ্টির সঙ্গে এমন ঝড় আগে কখনো দেখা যায়নি। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ জানিয়েছে, নিউ ফাউন্ডল্যান্ডে দুই নারী সাগরে ভেসে গিয়েছিল। তাদের একজনকে উদ্ধার করা হলেও অন্যজন নিখোঁজ।

শুক্রবার দিনের শেষের দিকে মৌসুমি হারিকেন থেকে শক্তিশালী ঝড়ে রূপ হয় ফিওনা। তার পরও এতে হারিকেন-শক্তির বাতাস ছিল এবং বৃষ্টি ও বিশাল ঢেউ নিয়ে উপকূলে আছড়ে পড়ে।

সমুদ্রের ঢেউ নিউ ফাউন্ডল্যান্ডের দক্ষিণ উপকূলে চ্যানেল-পোর্ট অক্স বাস্ক শহরে আঘাত হানে। সেখানকার পুরো কাঠামো সমুদ্রে ভেসে গেছে। মেয়র ব্রায়ান বাটন সামাজিক মাধ্যমে বলেছেন, বাতাসের কারণে বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ায় নিরাপত্তার জন্য লোকজনকে উঁচু স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে।

চ্যানেল-পোর্ট অক্স বাস্কের বাসিন্দা এবং রেকহাউস প্রেসের প্রধান সম্পাদক রেনে জে রায় বলেন, ‘আমি বাড়িঘর সাগরে ভেসে যেতে দেখছি। সব জায়গায় ধ্বংসস্তূপ ভাসতে দেখছি। একটি অ্যাপার্টমেন্টও চলে গেছে। ৮ থেকে ১২টি বাড়ি ও ভবন সাগরে ভেসে গেছে। এটি বেশ ভয়ংকর।’

নিউ ফাউন্ডল্যান্ড এবং ল্যাব্রাডোরে রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশের এক মুখপাত্র জোলেন গারল্যান্ড বাড়িঘরের সঙ্গে দুজনের সাগরে ভেসে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন।

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ জানিয়েছে, চার হাজার লোকের শহরটি জরুরি অবস্থার মধ্যে রয়েছে। কর্তৃপক্ষ একাধিক বৈদ্যুতিক অগ্নিকাণ্ড এবং আবাসিক বন্যা মোকাবিলা করেছে।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশের এই দুর্যোগ পরিস্থিতিতে নিহত সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবের শেষকৃত্যের জন্য জাপান সফর বাতিল করেছেন। ট্রুডো বলেন, ফেডারেল সরকার সাহায্যের জন্য কানাডিয়ান সশস্ত্র বাহিনী মোতায়েন করেছে।

তিনি আরো বলেন, ‘কানাডিয়ানরা হারিকেন ফিওনা দ্বারা প্রভাবিত সবার কথা ভাবছে, যা আটলান্টিক প্রদেশ এবং পূর্ব কুইবেক, বিশেষ করে ম্যাগডালেন দ্বীপপুঞ্জে বিধ্বংসী প্রভাব ফেলছে। এমন কিছু লোক আছে, যারা তাদের বাড়ি ধ্বংস হতে দেখেছে, যারা খুব চিন্তিত; আমরা আপনার জন্য সেখানে থাকব।’

হ্যালিফ্যাক্সের মেয়র মাইক স্যাভেজ বলেন, একটি অ্যাপার্টমেন্ট ভবনের ছাদ ধসে পড়েছে এবং তারা ১০০ জনকে সরিয়ে নিয়েছে। তিনি বলেন, কেউ গুরুতর আহত বা নিহত হয়নি।

নোভা স্কোটিয়ার ১০ লাখ মানুষের মধ্যে প্রায় ৮০ শতাংশ বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। এ ছাড়া প্রিন্স অ্যাডওয়ার্ড আইল্যান্ড প্রদেশের ৮২ হাজারের বেশি এবং নিউ ব্রান্সউইকের ৪৪ হাজারের বেশি মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। সূত্র : এপি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close