ক্রীড়া ডেস্ক

  ২৫ জুন, ২০২৪

ভারতের কাছে হেরে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের দিকে তাকিয়ে অজিরা

ছবি : সংগৃহীত

সেন্ট লুসিয়ায় ব্যাটিং সহায়ক উইকেটে ঝড় তুললেন রোহিত শার্মা। তার বিধ্বংসী ইনিংসের সঙ্গে অন্যদের অবদানে বড় পুঁজি পায় ভারত। রান তাড়ায় অস্ট্রেলিয়াকে অনেকটা একাই টানলেন ট্রাভিস হেড। তবে শেষ পর্যন্ত লক্ষ্যের ধারেকাছেও যেতে পারল না তারা। টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে উঠল ভারত। এখন অস্ট্রেলিয়ার তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ-আফগানিস্তানের ম্যাচের দিকে।

সোমবার (২৪ জুন) সেন্ট লুসিয়ায় সুপার এইটের ম্যাচে ভারতের জয় ২৪ রানে। ২০৫ রানের পুঁজি গড়ে অস্ট্রেলিয়াকে ১৮১ রানে আটকে দেয় তারা।

ট্রাভিস হেড মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছিলেন। যতটা না ভারতের, তার চেয়েও বেশি সম্ভবত বাংলাদেশের সমর্থকদের। ভারতের ২০৫ রানের জবাবে যে অস্ট্রেলিয়া ১৬.২ ওভারেই ১৫০ রান করে ফেলল, সে তো ট্রাভিস হেডের ঝড়ের সৌজন্যেই! সে সময়ে সমীকরণ, হাতে ৬ উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার দরকার ২২ বলে ৫৬ রান।

কিন্তু দলকে ১৫০ রানে রেখেই হেড ফিরলেন, ১৬ রানের মধ্যে আরও ২ উইকেট হারাল অস্ট্রেলিয়া। ভারতের জয় সেখানেই প্রায় নিশ্চিত হয়ে গেল। শেষ পর্যন্ত সেন্ট লুসিয়াতে আজ অস্ট্রেলিয়াকে ১৮১ রানে আটকে দিয়ে ২৪ রানে জিতে গেল ভারত। রোহিতরা চলে গেলেন সেমিফাইনালে, বাংলাদেশ বিশ্বকাপে টিকে থাকল আরেকটি দিন। নিশ্চিত হলো, আগামীকাল ভোরে আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশের ম্যাচটা নিছকই আনুষ্ঠানিকতার থাকছে না।

অথচ ট্রাভিস হেডের ঝড়ের সময়ে সেসবকে কেমন দূরাশা মনে হচ্ছিল! অস্ট্রেলিয়ার রান যখন ১৫০, ক্রিজে যখন রুদ্রমূর্তি হেড, তার পাশে টিম ডেভিড, এরপর প্যাড পরে অপেক্ষায় ম্যাথিউ ওয়েইড...ভারতের হারের শঙ্কায় ভারত আর বাংলাদেশের সমর্থকদের কাঁপাকাঁপি শুরু হওয়ারই কথা।

বারবার বাংলাদেশের কথা আসছে কেন! ভারত হেরে গেলেই যে বাংলাদেশের বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত। সুপার এইটে দুই ম্যাচের দুটিতে হেরেও যে বাংলাদেশকে সেমিফাইনালের স্বপ্ন দেখাচ্ছে সমীকরণের জিলাপির প্যাঁচ, তা যতই হাস্যকর শোনাক, যতই তা বাংলাদেশের অহমে লাগুক, সমীকরণে আশা তো আছে। আর সে আশার প্রথম ভাগে ভারতের জয়।

শেষ পর্যন্ত মাথাব্যথা হয়ে দাঁড়ানো হেডকে আউট করে দিলেন বুমরা। বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদেরও আশা ফিরল। ৪৩ বলে ৯ চার ৪ ছক্কায় ৭৬ রান করা হেডকে ফেরালেন বুমরা। অস্ট্রেলিয়ার রান তখনো ১৫০, এক ঝলকে ম্যাচ ঘুরে গেল ওখানেই।

এরপর আর্শদীপ সিংয়ের ঝলকে ম্যাচ ঘুরে পুরোপুরিই ভারতের দিকে চলে গেল। ১৮তম ওভারে চার বলের মধ্যে ডেভিড আর ওয়েইডকে ফেরালেন আর্শদীপ, অস্ট্রেলিয়ার রান তখনো ১৬৬। সমীকরণ হয়ে গেল ১৩ বলে ৩৯ রান। কামিন্স-স্টার্কদের এ রান নেওয়ার ক্ষমতা আছে বটে, তবে বুমরার একটা ওভার তখনো বাকি বলে ভারতের দিকেই পাল্লাটা হেলে ছিল বেশি। বুমরার করা ১৯তম ওভারে কামিন্স একটা ছক্কা মারলেও ওভারে এল ১০ রান।

পান্ডিয়ার করা শেষ ওভারে ২৯ রানের সমীকরণ মেলানো স্টার্ক-কামিন্সের পক্ষে ততটা সহজ নয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অস্ট্রেলিয়া,টি-টোয়েন্টি বিশ্বকাপ,ভারত
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close