ক্রীড়া প্রতিবেদক

  ২৩ জুন, ২০২৪

বাংলাদেশে এসকেআইএফ দুইদিনব্যাপী কারাতে প্রশিক্ষণ অনুষ্ঠিত 

ছবি : প্রতিদিনের সংবাদ

'এসকেআইএফ বাংলাদেশ' আয়োজনে বাংলাদেশে প্রথম কারাতে সেমিনার প্রশিক্ষণ কর্মশালা ও কারাতে ড্যান গ্রেডিং অনুষ্ঠিত হয়েছে। রাজধানী মিরপুর হোসেন শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম দুইদিনব্যাপী এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক হিসাবে ছিলেন জাপানিজ কোচ ৮তম ড্যান ও ওয়াল্ড চিপ ইন্সট্রাক্টর সুশেকি শিহান মানাবু মুরাকামি এবং ৭ম ড্যান ও এসকেআইএফ-বাংলাদেশ চিফ অ্যাডভাইজার শিহান তেৎসুরা কিতামুরা। অনুষ্ঠানের প্রধান সহযোগিতায় ছিলেন বাংলাদেশ আনসার ও ভিডিপির কারাতে দল এবং জাতীয় কারাতে দলে প্রশিক্ষক মো. জসিম উদ্দিন।

এসকেআইএফ বাংলাদেশের আয়োজনে শনিবার-রবিবার (২২-২৩ জুন) দুইদিনব্যাপী কারাতে প্রশিক্ষণ ও সেমিনারে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা থেকে মোট ৫৮৫ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ১১০ জন শিশু, ১৭৫ জন নারী ও ৩০০ জন পুরুষ শিক্ষার্থী ছিলেন। অনুষ্ঠান শেষে রবিবার বিকালে প্রশিক্ষণে অংশগ্রহণকারী প্রশিক্ষনার্থীদের সার্টিফিটেক প্রদান করা হয়।

সমাপনী অনুষ্ঠানে প্রধান প্রশিক্ষক জাপানিজ সুসেকি সিহান মানাবু মুরাকামি বলেন, আমি ১০ বছর আগে বাংলাদেশে এসেছিলাম। ওই সময় থেকে বর্তমানে বাংলাদেশে কারাতে অনেক উন্নত করেছে। তবে আন্তর্জাতিক খেলোয়ার তৈরি করতে আরও অনেক প্রশিক্ষণ ও পরিশ্রম করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশে সিনিয়র কারাতেকা যারা আছেন। তাদের আরও অনেক প্রশিক্ষণ ও পরিশ্রম করতে হবে। কেননা তাদের দেখে জুনিয়রা শিখবে। শুধু তাই নয় কারাতের পাশাপাশি আরও অন্যান্য কিছু করতে হবে৷ দুর্বলতা দূর করে গতি বাড়াতে হবে।

কারাতে প্রশিক্ষণ শেষে বাংলাদেশে প্রথম এসকেআইএফ ড্যান পরিক্ষা অনুষ্ঠিত হয়। এতে ৩৫ জন ড্যান টেস্টে অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রথম ৫ তম ড্যানে উত্তির্ন হয়েছেন মো. জসিম উদ্দিন।

দুইদিনব্যাপী কারাতে সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী অতিরিক্ত মহা-পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজিম উদ্দিন, বিশেষ অতিথি উপ-মহাপরিচালক জিয়াউল হাসান, বাংলাদেশ কারাতে ফেডারেশন সহ-সভাপতি মোয়াজ্জেম হোসেন সেন্টু, যুগ্ন-সম্পাদক টুলুস সামস এবং বাংলাদেশ আনসার ও ভিডিপি সিনিয়র সহকারী পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) মো. রায়হান উদ্দিন ফকিরসহ প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কারাতে প্রশিক্ষণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close