reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জুন, ২০২৪

নতুন কোচের নাম ঘোষণা করল বরুশিয়া ডর্টমুন্ড

ছবি : সংগৃহীত

পারস্পরিক সমঝোতার মাধ্যমে বরুশিয়া ডর্টমুন্ডের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছিলেন এডিন টেরজিক। টেরজিকের স্থলাভিষিক্ত হলেন তারই সহকারী ও এক সময়ের বরুশিয়া ফুটবলার নুরি সাহিন।

শুক্রবার (১৪ জুন) নুরিকে কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ডর্টমুন্ড। খবর এপির।

২০২১ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত নুরি তুর্কি ক্লাব এন্তালিসপরের কোচের দায়িত্ব পালন করেছেন। এক বছরের চুক্তিতে গত ডিসম্বরে বরুশিয়ায় সহকারী কোচ হিসেবে নিয়োগ পান তিনি। খেলুড়ে জীবনে এই জার্মান বরুশিয়া ছাড়াও রিয়াল মাদ্রিদ, লিভারপুল, ওয়ার্ডার ব্রেমেন ও ফেইনর্ডের প্রতিনিধিত্ব করেছেন। কোচ হিসেবে তার সামনে এখন টেরজিকের অসমাপ্ত যাত্রা সম্পন্ন করার চ্যালেঞ্জ।

বিদায় নিলেও টেরজিক কোচের পদ ছেড়েছেন মাথা উঁচু করেই। তার যামানার আগে দীর্ঘদিন ধরে বরুশিয়া বুন্দেসলিগা বা চ্যাম্পিয়ন্স লিগ, কোনোটিতেই সাফল্যের মুখ দেখছিল না। ২০২২ সালে টেরজিক পূর্ণ দায়িত্ব নিয়ে সদ্য সমাপ্ত মৌসুমে ক্লাবকে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে নিয়ে যান, যদিও ওয়েম্বলিতে রিয়াল মাদ্রিদের কাছে হেরে শিরোপাস্বপ্ন ভঙ্গ হয় তাদের।

২০২৫ সাল পর্যন্ত বরুশিয়ার সঙ্গে চুক্তি ছিল টেরজিকের। তার অধীনে ২০২২-২৩ মৌসুমে গোল ব্যবধানে লিগ শিরোপা হারায় বরুশিয়া। লেভারকুসেনের লিগ জেতার এ মৌসুমে পাঁচে থেকে খেলা শেষ করেছে তারা, তাতে সুযোগ মিলছে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে খেলার।

বরুশিয়া সবশেষ লিগ জিতেছিল ২০১১-১২ মৌসুমে। ২০২১-২২ ও ২০২২-২৩ মৌসুমে টানা দুবার লিগে রানার্সআপ হয় তারা। একমাত্র চ্যাম্পিয়ন্স লিগটি আসে ১৯৯৬-৯৭ মৌসুমে, তিন বার ফাইনালে উঠে রানার্সআপ হয়েছিল ২০১২-১৩’র আসরে। লিগ ও চ্যাম্পিয়ন্স লিগে ব্যর্থতা বজায় থাকলেও গত পাঁচ-ছয় বছরে বেশ কয়েকটি ডিএফপি পোকাল ও ডিএফপি সুপার কাপ জিতেছে তারা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নতুন কোচ,বরুশিয়া ডর্টমুন্ড
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close