reporterঅনলাইন ডেস্ক
  ১২ মে, ২০২৪

কোহলির যে রেকর্ড ভাঙার পথে বাবর

ছবি : সংগৃহীত

ভারতীয় সাবেক অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড ছাড়িয়ে যাওয়ার পথে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম।

ছয় বছর আগে ২০১৮ সালের ১১ মে ১১তম টেস্ট দল হিসেবে আবির্ভাব হয় আয়ারল্যান্ডের। ডাবলিনে সেই অভিষেক টেস্টে আয়ারল্যান্ড পাঁচ উইকেটে হেরেছিল পাকিস্তানের কাছে। গত পরশু সেই ডাবলিনে আয়ারল্যান্ড প্রথম টি ২০ ম্যাচে পাঁচ উইকেটে হারাল পাকিস্তানকে। টি ২০ বিশ্বকাপের আগে এই হার পাকিস্তানের জন্য একটি বড় ধরনের ধাক্কা।

হারলেও ম্যাচে একটি নজির তৈরি করেছেন বাবর আজম। পাকিস্তান অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড ছুঁয়েছেন। আন্তর্জাতিক টি ২০ তে এতদিন সবচেয়ে বেশি পঞ্চাশ কিংবা তার বেশি রান করার রেকর্ড ছিল কোহলির। সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি মিলিয়ে ৩৮ বার পঞ্চাশের গণ্ডি পেরিয়েছিলেন তিনি। সেই নজির ছুঁয়ে ফেললেন বাবর। তারও ৩৮ বার পঞ্চাশোর্ধ্ব রানের ইনিংস হলো।

শুধু তাই নয়, কোহলির চেয়ে কম সময়ে এই কৃতিত্ব অর্জন করেছেন তিনি। ৩৮ বার পঞ্চাশ পেরোতে কোহলির লেগেছে ১১৭টি ম্যাচ। বাবর এই কীর্তি গড়েছেন দুটি ম্যাচ কম খেলে। কোহলির একটি শতরান এবং ৩৭টি অর্ধশত রান রয়েছে। বাবরের তিনটি সেঞ্চুরি এবং ৩৫টি ফিফটি।

শুক্রবার অর্ধশত রান করে বাবর আরও একটি নজির গড়েছেন। স্বীকৃত টি ২০ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে কম বয়সে এবং সবচেয়ে দ্রুততম হিসাবে ১০০ বার পঞ্চাশের বেশি রান করেছেন তিনি। ২৯৬টি টি ২০ ম্যাচে তিনি ১১টি সেঞ্চুরি এবং ৮৯টি হাফ সেঞ্চুরি করেছেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্রিকেট,বাবর আজম,বিরাট কোহলি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close