reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

রেকর্ড গড়ে সোবার্স-বোথামদের পাশে অশ্বিন

ছবি : সংগৃহীত

ভারতের বিপক্ষে পাঁচ টেস্ট সিরিজের প্রথম তিনটিতে ৬ ইনিংসে ব্যাট করে সর্বোচ্চ ২৯ রানের ইনিংস খেলেছিলেন জো রুট। রাজকোটে তৃতীয় টেস্টের প্রথম ইনিংসে রিভার্স সুইপ খেলতে গিয়ে আউট হয়ে সমালোচনার মুখেও পড়েছিলেন তিনি। সেই রুটই আজ বাঁচিয়েছেন ইংলিশদের। চতুর্থ টেস্টের প্রথম দিনে ব্যাট হাতে শতকের দেখা পেয়েছেন তিনি। তাঁর অপরাজিত ১০৬ রানের ইনিংসেই ৭ উইকেট হারিয়ে ৩০২ রানে দিন শেষ করেছে সফরকারীরা।

শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) ইংল্যান্ডের প্রথম তিন উইকেটের তিনটিই নিয়েছেন অভিষিক্ত ভারতীয় পেসার আকাশ দীপ সিং। ইংলিশদের দলীয় ৫৭ রানের মধ্যেই টপ অর্ডারের তিন উইকেট নিয়ে বিপাকে ফেলে দিয়েছিলেন তিনি।

পরে জনি বেয়ারস্টোকে নিয়ে ৫২ রানের জুটি গড়েছিলেন রুট। তবে বেয়ারস্টোকে ৩৮ রানেই আউট করে সাজঘরের পথ দেখিয়েছিলেন অশ্বিন। ভারতীয় এই স্পিনারের বলে লেগ বিফোর উইকেটের ফাঁদে পড়ে আউট হন ইংলিশ এই ব্যাটার।

এদিকে বেয়ারস্টোকে আউট করার মধ্য দিয়েই দারুণ এক রেকর্ড গড়েছেন অশ্বিন। টেস্ট ক্যারিয়ারে শুধুমাত্র ইংল্যান্ডের বিপক্ষে নিজের ১০০তম উইকেট পেয়েছেন তিনি। এর আগে বিশাখাপট্টনমে সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে সাদা পোশাকে হাজার রানের মাইলফলকও স্পর্শ করেন তিনি।

ফলে প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে যে কোনো একটি নির্দিষ্ট দলের বিপক্ষে টেস্ট ক্রিকেটে ১০০ উইকেট ও ১০০০ রান করার রেকর্ড গড়েছেন তিনি। এই রেকর্ডে গ্যারি সোবার্স, ইয়ান বোথাম এবং স্টুয়ার্ট ব্রডদের পাশে নাম ওঠেছে অশ্বিনের। এছাড়াও এমন কির্তি দ্বিতীয় দ্রুততম ক্রিকেটার হিসেবে করেছেন ভারতীয় এই স্পিনার।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ভারত,ইংল্যান্ড,রাঁচি টেস্ট,ইয়ান বোথাম,গ্যারি সোবার্স
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close