reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ফেব্রুয়ারি, ২০২৪

শেষ ষোলোতে পৌঁছে গেল এসি মিলান, রুদ্ধশ্বাস জয় রোমার

ছবি : সংগৃহীত

নকআউট রাউন্ড প্লে-অফের দ্বিতীয় লেগে রেঁনের বিপক্ষে হেরেছে এসি মিলান। তবে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে এগিয়ে থাকায় ইউরোপা লিগের শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে ইতালিয়ান জায়ান্টরা। আরেক ম্যাচে রুদ্ধশ্বাস লড়াইয়ের পর টাইব্রেকারে ফেয়েনুর্ডকে হারিয়ে রাউন্ড অব সিক্সটিন নিশ্চিত করেছে রোমা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) রাতে ইউরোপা লিগে নকআউট রাউন্ড প্লে-অফের দ্বিতীয় লেগে রেঁনের কাছে ৩-২ ব্যবধানে হেরেছে মিলান। আগের লেগে ৩-০ ব্যবধানে জিতেছিল তারা। অন্যদিকে প্রথম লেগের পর দ্বিতীয় লেগেও ১-১ গোলে ফেয়েনুর্ডের বিপক্ষে ড্র করে রোমা। এরপর টাইব্রেকারে ৪-২ ব্যবধানে জয় তুলে নেয় ইতালিয়ান ক্লাবটি।

চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্ব থেকে বাদ পড়ার পর কোপা ইতালিয়ার কোয়ার্টার ফাইনাল থেকে বিদায়। লিগ শিরোপার দৌড়েও অনেকটা পিছিয়ে মিলান। তবে ইউরোপ লিগের শিরোপার স্বপ্ন এখনো টিকে আছে তাদের। যদিও প্রথম লেগের মতো নকআউট রাউন্ড প্লে-অফের দ্বিতীয় লেগে রেঁনের বিপক্ষে আধিপত্য করে খেলতে পারেনি মিলান। এদিন ৪৪ শতাংশ সময় বল দখলে রেখে মাত্র ৮টি শট নিতে পেরেছিল তারা। যার ৫টি ছিল গোলমুখে। বিপরীতে ২৪টি শট নিয়ে ৮টি গোলমুখে রেখেছিল রেঁন।

ঘরের মাঠে ম্যাচ শুরুর ১১ মিনিটে দলকে লিড এনে দিয়েছিলেন বেনজামিন। সানমারিয়ার পাস দখলে নিয়ে ডি-বক্স লাইনের ঠিক বাইরে থেকে কোনাকুনি নিচু শট নেন ফরাসি মিডফিল্ডার। ঝাঁপিয়ে পড়ে তার শট থামাতে ব্যর্থ হন মিলানের গোলরক্ষক। তবে স্বাগতিকদের খুব বেশিক্ষণ স্বস্তিতে থাকতে দেয়নি ইতালির জায়ান্টরা। ২২তম মিনিটে বাঁ প্রান্ত ধরে আক্রমণে উঠে আলতো করে বক্সে ক্রস নেন হের্নান্দেজ। গোলবারের সামনে থেকে হেডে বল জালে জড়িয়ে দলকে সমতায় ফেরান লুকা জোভিচ।

দ্বিতীয়ার্ধে পেনাল্টি পেয়ে সফল স্পটকিকে দলকে আবার এগিয়ে নেন বেনজামিন। দুই লেগ মিলিয়ে তখন ব্যবধানটা কমে দাঁড়ায় ৪-২। কিছুটা আশার সঞ্চার হয় রেঁন সমর্থকদের। তবে এর চার মিনিট পর ৫৮তম মিনিটে একাধিক ডিফেন্ডার ও গোলরক্ষককে বোকা বানিয়ে রেঁনের জালে বল জড়িয়ে সমর্থকদের হতাশ করেন মিলানের মিডফিল্ডার রাফায়েল লিয়াও। আক্রমণ-পাল্টা আক্রমণে ৬৮ মিনিটে আবারও পেনাল্টি ভাগ্যে এগিয়ে যায় রেঁন। হ্যাটট্রিক তুলে নেন বেনজামিন। কিন্তু ম্যাচের বাকি সময় মিলানের জালে আর কোনো বল জড়াতে পারেনি ফরাসি ক্লাবটি। তাতে দুই লেগ মিলিয়ে ৫-৩ ব্যবধানে পিছিয়ে থেকে আসর থেকে ছিটকে যায় রেঁন। আর শেষ ষোলোতে জায়গা করে নেয় মিলান।

এদিকে প্রথম লেগে ফেয়েনুর্ডের মাঠে ১-১ গোলে ড্র করা রোমা ঘরের মাঠেও খুব একটা আধিপত্য দেখাতে পারেনি। বল দখলে এগিয়ে থাকলেও তারা কাঁপাতে পারেনি ফেয়েনুর্ডের জাল। ৫৮ শতাংশ সময় বল দখলে রেখে ১৫টি শট নিয়ে ৩টি রাখতে পেরেছিল গোলমুখে। বিপরীতে ডাচ ক্লাব ৭টি শট নিয়ে ৪টিই রেখেছিল গোলমুখে। সফরকারীরা এদিন ম্যাচ শুরুর পঞ্চম মিনিটেই লিড তুলে নেয়। বাঁ প্রান্ত ধরে আক্রমণে উঠে বক্সে ক্রস নেন পাইজাও। শট নেয়ার চেষ্টা করে জালে জড়াতে ব্যর্থ হন নিউকুপ। রোমার ডিফেন্ডাররা বল ক্লিয়ার করার আগে বল পেয়ে জালে জড়ান সান্তিয়াগো গিমেনেজ।

এর ১০ মিনিট পরই অবশ্য সমতায় পেরে স্বাগতিকরা। বাঁ প্রান্ত ধরে আক্রমণে উঠে ফ্যারাওন পাস দেন লোরেনজো পেলেগ্রিনিকে। ডি-বক্স লাইনের ঠিক বাইরে থেকে জোরালো শটে জাল কাঁপান তিনি। এরপর আক্রমণ-পাল্টা আক্রমণে নির্ধারিত সময়ে বল জালে জড়াতে ব্যর্থ হয় দুই দল। অতিরিক্ত সময়ের খেলা শেষেও ফল না আসায় ম্যাচ গড়ায় টাইব্রেকারে। শুরুতে লিয়ান্দ্রো পারেদেস রোমাকে এগিয়ে দিলেও শট মিস করে হতাশ করেন রোমেলু লুকাকু। তবে সার্বিয়ান গোলরক্ষক মিলে এসভিলার পরপর ফেয়েনুর্ডের দুটি শট ঠেকিয়ে দিয়ে রোমাকে বাঁচান। তাতে ৪-২ ব্যবধানে জয় নিয়ে ইউরোপা লিগের শেষ ষোলোতে পা রাখে রোমা।

এদিন তুলুজের বিপক্ষে গোলশূন্য ড্র করলেও দুই লেগ মিলিয়ে ২-১ ব্যবধানে এগিয়ে থেকে রাউন্ড অব সিক্সটিনে পা রেখেছে আনহেল ডি মারিয়ার বেনফিকা। দুই লেগ মিলিয়ে ইয়াং বয়েজকে ৪-২ ব্যবধানে হারিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে আরেক পর্তুগিজ ক্লাব স্পোর্টিং সিপিও।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বেনফিকা,ইয়াং বয়েজ,প্লে-অফ,এসি মিলান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close