reporterঅনলাইন ডেস্ক
  ০১ ডিসেম্বর, ২০২৩

ফুটবলকে বিদায় জানালেন ব্রাজিলিয়ান ডিফেন্ডার

ফাইল ছবি

চেলসি ও অ্যাতলেটিকো মাদ্রিদের সাবেক ব্রাজিলিয়ান ডিফেন্ডার ফিলিপ লুইস অবসরের ঘোষণা দিয়েছেন। ৩৮ বছর বয়সী এই লেফট ব্যাক বর্তমানে ব্রাজিলিয়ান ক্লাব ফ্ল্যামেঙ্গোর হয়ে খেলছেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) লুইস জানিয়েছেন, চলতি মৌসুম শেষেই বুটজোড়া তুলে রাখবেন তিনি।

কিছুদিন আগেই এক ভিডিওতে লুইস জানিয়েছিলেন, ৪৫ বছর বয়স পর্যন্ত ফুটবল খেলে যেতে যান তিনি। তবে চলতি মৌসুমে ইনজুরির কারণে বেশি ম্যাচে মাঠে নামা হয়নি তার। আর এই ইনজুরি তাকে বেশ ভোগাচ্ছে বলেই চলতি মৌসুম শেষে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন লুইস।

আগামী রোববার (৩ ডিসেম্বর) ব্রাজিলিয়ান লিগের শেষ রাউন্ডে কুইয়াবার বিপক্ষে ম্যাচ দিয়েই নিজের ফুটবল ক্যারিয়ারের ইতি টানবেন ফিলিপ লুইস। তবে তার ক্লাব ফ্ল্যামেঙ্গো যদি শেষ রাউন্ডে উঠতে পারে, তবে তখন সাও পাওলোর বিপক্ষেও খেলার সম্ভাবনা রয়েছে লুইসের। ব্রাজিলিয়ান এই ডিফেন্ডার আগেই বলে রেখেছিলেন, নিজের ফুটবল ক্যারিয়ার শেষ করে তিনি কোচিং ক্যারিয়ার শুরু করবেন।

২০০৩ সালে সিনিয়র ক্যারিয়ারের শুরু ফিলিপ লুইসের। ব্রাজিলিয়ান ক্লাব ফিগুইরেন্সের হয়ে ক্যারিয়ার শুরু করলেও, পরবর্তীতে নেদারল্যান্ডস, স্পেন ও ইংল্যান্ড ঘুরে ২০১৯ সালে আবারও ব্রাজিলে ফেরেন তিনি। ক্যারিয়ারে বেশিভাগ সময়ই অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে কাটিয়েছেন লুইস। মাঝে চেলসির হয়ে এক মৌসুমে খেলেছেন তিনি। জাতীয় দলের হয়ে ৪৪টি ম্যাচ খেলেছেন এই ডিফেন্ডার।

ক্লাব ক্যারিয়ারে বেশ সফল ছিলেন ফিলিপ লুইস। ক্লাব ক্যারিয়ারে অনেকগুলো ট্রফিও জিতেছেন তিনি। যার মধ্যে উল্লেখযোগ্য- অ্যাতলেটিকো মাদ্রিদের হয়ে লিগ শিরোপা এবং দুইটি করে ইউরোপা লিগ ও সুপার কাপ, চেলসির হয়ে প্রিমিয়ার লিগ ও কারাবাও কাপ। ব্রাজিলের হয়ে কোপা আমেরিকার শিরোপাও জিতেছেন লুইস।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাজিল,ফিলিপ লুইস,কোপা আমেরিকা,চেলসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close