reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২৩

দ্বিতীয় দিন শেষে এগিয়ে বাংলাদেশ

দলের অন্য ব্যাটাররা যখন সেট হয়েও উইকেট বিলিয়ে দিয়ে আসছিলেন, তখন একপ্রান্তে অবিচল থেকেছেন কেন উইলিয়ামসন। বাংলাদেশ-নিউজিল্যান্ড দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির দ্বিতীয় দিনের শেষ বিকেলে তুলে নিয়েছেন সেঞ্চুরি। তারপরও এগিয়ে বাংলাদেশই। নিজেদের প্রথম ইনিংসে ২৬৬ রান তুলতেই বাংলাদেশি বোলারদের তোপে ৮ উইকেট হারিয়েছে নিউজিল্যান্ড। এখনো পিছিয়ে ৪৪ রানে।

প্রথম ইনিংসে বাংলাদেশের ৩১০ রানের জবাবে উদ্বোধনী জুটিতে ৩৬ রান তোলেন নিউজিল্যান্ডের দুই ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। তবে কিউইদের ৮ রানের ব্যবধানে এই দুই ওপেনারকে ফেরান তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। তৃতীয় উইকেটে বড় জুটির আভাস দিচ্ছিলেন কেন উইলিয়ামসন ও হেনরি নিকোলস। তারা ৯৪ বলে ৫৪ রানের পার্টনারশিপ গড়েন। অবশেষে নিকোলসকে উইকেটরক্ষক নুরুল হাসানের ক্যাচে ফিরিয়ে জুটি ভাঙেন পেসার শরিফুল ইসলাম। ৪২ বলে ১৯ রান করেন বাঁহাতি ব্যাটার নিকোলস।

চতুর্থ উইকেটে কেন উইলিয়ামসনের সঙ্গে অর্ধশত রানের জুটি গড়েন ড্যারেল মিচেল। তবে জুটি ভেঙে বাংলাদেশ শিবিরে স্বস্তি এনে দেন তাইজুল ইসলাম। দলীয় ১৬৪ রানের মাথায় তার বলে এগিয়ে এসে খেলতে চেয়েছিলেন মিচেল, কিন্তু বল বাঁক খেয়ে উইকেটরক্ষক নুরুল হাসানের কাছে গেলে সহজেই স্টাম্পিং হন। এই ব্যাটার ৫৪ বলে ৪১ রান করেন। বেশিক্ষণ টিকতে পারেননি টম ব্লান্ডেলও। তবে ষষ্ঠ উইকেটে গ্লেন ফিলিপসকে নিয়ে দারুণ প্রতিরোধ গড়ে তোলেন উইলিয়ামসন। এই জুটি থেকে আসে ৭৮ রান। এরই মধ্যে সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামসন (১০৪)। ২৫৩ রানে ফিলিপসের বিদায়ের ১১ রানের মধ্যেই ফেরেন উইলিয়ামসন ও ইশ সোধি। শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ২৬৬ রান তুলে দিন শেষ করে কিউইরা।

বাংলাদেশের হয়ে বল হাতে দারুণ উজ্জ্বল ছিলেন তাইজুল ইসলাম। ৮৯ রানের বিনিময়ে ৪ উইকেট তুলে নিয়েছেন তিনি। একটি করে উইকেট তুলে নিয়েছেন শরিফুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, নাইম হাসান ও মুমিনুল হক।

এর আগে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন ৯ উইকেট হারিয়ে ৩১০ রান করেছিল বাংলাদেশ। তাইজুল ইসলাম ৮ ও শরিফুল ইসলাম ১৩ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছিলেন। তবে দ্বিতীয় দিন টিম সাউদির প্রথম বলেই শরিফুল এলবি হন। ফলে সেই ৩১০ রানেই প্রথম ইনিংস থামে স্বাগতিকদের।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এগিয়ে বাংলাদেশ,টেস্ট সিরিজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close