reporterঅনলাইন ডেস্ক
  ১৭ নভেম্বর, ২০২৩

ওয়ানডে ক্রিকেটের দৈর্ঘ্য কমানোর পক্ষে শাস্ত্রী

ওয়ানডে ক্রিকেট নিয়ে একেকজন একেক মন্তব্য করে থাকেন। অনেকেই মতে ওয়ানডে ক্রিকেট ৫০ ওভারেই থাকা উচিত। আবার অনেকেই ওভার কমানোর পক্ষে। এর আগেও অনেক সাবেক ক্রিকেটাররা ওয়ানডে ক্রিকেটে ওভার কমানোর পক্ষে কথা বলেছেন। এবার সাবেক ভারতীয় ক্রিকেটার ও কোচ রবি শাস্ত্রীও একই কথা বললেন।

বিশ্ব ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থার সভাপতি মার্ক নিকোলাস চান, শুধু বিশ্বকাপেই ওয়ানডে ক্রিকেট খেলা হোক ৫০ ওভারে। আর অন্য সময়ে ওয়ানডে ক্রিকেটের ওভার কমিয়ে খেলানোর পক্ষে তিনি। শাস্ত্রী মনে করেন, দর্শকদের উৎসাহ বাড়াতে এবং ওয়ানডে ক্রিকেটকে বাঁচাতে পরিবর্তন দরকার। যার জন্য ওয়ানডে ক্রিকেটে ওভার কমিয়ে খেলার পক্ষে তিনি।

অ্যাডাম গিলক্রিস্টের এক প্রশ্নের জবাবে শাস্ত্রী বলেন, ‘আমরা (ভারত) ১৯৮৩ সালে যখন বিশ্বকাপ জিতেছিলাম, তখন এটি ছিল ৬০ ওভারের খেলা। পরবর্তী সময়ে এটি পরিবর্তন করে ৫০ ওভারে নামিয়ে আনা হয়েছে। আপনাকে সময়ের সঙ্গে পরিবর্তন হতে হবে। কারণ একজন দর্শকের মনোযোগের সময় কমে যাচ্ছে।’

এর আগেও এই সংস্করণকে বাঁচাতে ৪০ ওভারে নামিয়ে আনার পরামর্শ দিয়েছিলেন বেন স্টোকস ও শহীদ আফ্রিদি। এদিকে শচীন টেন্ডুলকারের চাওয়া অবশ্য টেস্টের মতো ওয়ানডেতে চার ইনিংস। যেখানে প্রতি ২৫ ওভারকে ধরা হবে একটি ইনিংস হিসেবে।

শাস্ত্রী অবশ্য স্টোকস, আফ্রিদিদের সুরেই কথা বলেছেন। শাস্ত্রী বলেন, ‘যদি তাদের (ভক্তের) প্রিয় দল ব্যাটিং করে, তাহলে তারা মাঠে ছুটে যাবে। কিন্ত দ্বিতীয় ইনিংসে ১০ বা ১৫ ওভার পর তারা ঠিকভাবে খেলা দেখবে না। একই ব্যাপার...যদি ভারত পরের ইনিংসে ব্যাট করে তাহলে আমি প্রথম ইনিংসের শেষ ১০ থেকে ১২ ওভার দেখতে মাঠে যাব। তারপর আমি আমার দলের ব্যাটিং দেখব।’

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ওয়ানডে,ক্রিকেট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close