reporterঅনলাইন ডেস্ক
  ০৩ ডিসেম্বর, ২০২২

ব্রাজিলকে হারিয়েও ছিটকে গেল ক্যামেরুন

ছবি : সংগৃহীত

প্রথম দুই ম্যাচে জয়ের মাধ্যমে আগেই কাতার বিশ্বকাপের নকআউট নিশ্চিত করে নিয়েছিল ব্রাজিল। যে কারণে শুক্রবার রাতে লুসাইল স্টেডিয়াম স্টেডিয়ামে অনুষ্ঠিত দলে ব্যপক পরিবর্তন আনে ব্রাজিল কোচ। এ ম্যাচে প্রথমবারের মতো চলতি বিশ্বকাপের একাদশে সুযোগ পান গাব্রিয়েল মার্টিনেলি, গাব্রিয়েল জেসুস ও এন্টনি। তাদের ওয়ান টাচের ছন্দে প্রথম ৫ মিনিট তটস্থ করে রাখে ক্যামেরুনকে। তবে শেষ পর্যন্ত ইনজুরি টাইমে সেই ব্রাজিলকেই পরাজিত করেছে ক্যামেরুন।

ম্যাচের অতিরিক্ত সময়ে ক্যামেরুনের হয়ে জয়সুচক একমাত্র গোলটি করেছেন ভিনসেন্ট আবু বকর। আফ্রিকান কোনো দল হিসেবে বিশ্বকাপে প্রথমবারের মতো ব্রাজিলকে পরাজয়ের স্বাদ দিল ক্যামেরুন। শুধু তাই নয়, ২০ বছরের মধ্যে বিশ্বকাপে প্রথম জয়ের দেখা পেয়েছে আফ্রিকান অদশ্য সিংহরা।

যদিও ওই জয় কোনো কাজে আসেনি তাদের। গ্রুপের অপর ম্যাচে সার্বিয়াকে ৩-২ গোলে হারিয়ে ব্রাজিলের সঙ্গে রানারআপ হিসেবে ‘জি’ গ্রুপ থেকে শেষ ১৬ নিশ্চিত করেছে সুইজারল্যান্ড।

২০১৪ বিশ্বকাপের গ্রুপ পর্বে সর্বশেষ ক্যামেরুনের মুখোমুখি হয়েছির ব্রাজিল। ঘরের মাঠের ওই ম্যাচে নেইমারের জোড়ায় ৪-১ গোলে হেরে যায় ক্যামেরুন।

এদিকে কাতার বিশ্বকাপে সুইজারল্যান্ডের কাছে ১-০ গোলে পরাজয় দিয়ে বিশ্বকাপ শুরু করা ক্যামেরুন দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে লড়াই করে শেষ পর্যন্ত ৩-৩ গোলের সমতায় মাঠ ছাড়ে। ওই ড্রয়ে আজকের ম্যাচের আগে পরের রাউন্ডে যাবার ক্ষীণ একটি সম্ভাবনা জাগিয়ে রেখেছিল ক্যামেরুন। তবে শেষ পর্যন্ত শেষ ১৬-তে যেতে না পারলেও ব্রাজিলকে হারিয়ে ইতিহাস রচনা করেছে অদশ্য সিংহরা।

এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ক্যামেরুন,ব্রাজিল,কাতার বিশ্বকাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close