reporterঅনলাইন ডেস্ক
  ০৫ মার্চ, ২০২৪

স্ক্রিন লক থাকলে কী গুগল ম্যাপ দেখা যাবে?

ছবি : সংগৃহীত

গুগল ম্যাপস বা গুগল মানচিত্র হল একটি ওয়েব ম্যাপিং প্ল্যাটফর্ম যা গুগল দ্বারা তৈরি করা একটি কনজ্যুমার অ্যাপ্লিকেশন। এটি স্যাটেলাইট চিত্র, এরিয়াল ফটোগ্রাফি, রাস্তার মানচিত্র, রাস্তার ৩৬০° ইন্টারেক্টিভ প্যানোরামিক ভিউ (রাস্তার দৃশ্য), রিয়েল-টাইম ট্রাফিক পরিস্থিতি এবং পায়ে, গাড়ীতে, বাইকে, বিমানে (বিটাতে) এবং পাবলিক ট্রান্সপোর্টে ভ্রমণের জন্য রুট পরিকল্পনা প্রদান করে। ২০২০ সাল পর্যন্ত, সারা বিশ্বে প্রতি মাসে ১ বিলিয়নের বেশি মানুষ এটি ব্যবহার করেছে।

দিকনির্দেশনা দেখে গন্তব্যে পৌঁছানোর ক্ষেত্রে গুগল ম্যাপ এখন বেশ জনপ্রিয় একটি অ্যাপ। ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে প্রতিনিয়তই আসছে অ্যাপটিতে আসছে বিভিন্ন আপডেট এবং নতুন নতুন ফিচার। এরই ধারাবাহিকতায় সম্প্রতি ‘গ্ল্যানসিয়েবল ডিরেকশনস’ নামে নতুন একটি ফিচার এসেছে ম্যাপসে।

এই ফিচারে ফোনের স্ক্রিন লক করা থাকলেও লকড পর্দাতেই গুগল ম্যাপ সরাসরি লকড স্ক্রিনের ওপরে দিকনির্দেশনা দেখাবে। সেই সঙ্গে গন্তব্যে পৌঁছাতে আনুমানিক সময়ের ধারণাও দেবে।

তবে এই সুবিধাটি আপনা-আপনি চালু হবে না বলে জানিয়েছে গুগল। ফিচারটি চালু করতে চাইল সেটিংসে গিয়ে নেভিগেশন সেটিংসে যেতে হবে। এরপর সেখানে থাকা ‘গ্ল্যানসিয়েবল ডিরেকশনস হোয়াইল নেভিগেটিং’ টগলটি অন করে দিতে হবে।

ফিচারটি চালু করা না থাকলে তাহলে ম্যাপসের কোনও তথ্য দেখা যাবে না, যদি ফোনের স্ক্রিন লক করা থাকে। আর এই ফিচারটি চালু করে নিলে এটি স্থায়ীভাবে চালু হবে। ফিচারটি বন্ধ করতে চাইলে সেটিংসের আবারও একই স্থানে গিয়ে টগলটি অফ করে দিলে তা বন্ধ হয়ে যাবে। আপাতত ফিচারটি সবার জন্য চালু হয়নি। তবে খুব তাড়াতাড়িই এটি সবার জন্য চালু হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গুগল ম্যাপ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close