reporterঅনলাইন ডেস্ক
  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

ফিলিপাইনের ই-গভর্নেন্স প্রকল্পের কারিগরি সহযোগিতায় দেশীয় আইটি প্রতিষ্ঠান

ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের প্রতিনিধি দল এবং অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের কর্তৃপক্ষের সাথে ভিডিও কনফারেন্স। ছবি : সংগৃহীত

সম্প্রতি ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের কারিগরি সহযোগিতায় কাজ করছে দেশীয় আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড (www.orangebd.com)। প্রথমধাপে ফিলিপাইন সরকারের বাংসামোরো রাজ্যের ১৪টি নাগরিক ও ব্যবসা-সংক্রান্ত সেবাসমূহ ডিজিটালাইজড করা হবে। ক্রমান্বয়ে অন্যান্য সরকারি সেবাসমূহ ডিজিটালাইজেশনের আওতায় আনা হবে।

ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের সামগ্রিক অগ্রগতি নিয়ে মঙ্গলবার (৩১ জানুয়ারি) ফিলিপাইন সরকারের ই-গভর্নেন্স প্রকল্পের প্রতিনিধি দল এবং অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের কর্তৃপক্ষের সাথে একটি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

ভিডিও কনফারেন্স শেষে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা আল আশরাফুল কবীর জুয়েল বলেন, ফিলিপাইন সরকারের এই প্রকল্প দেশের বাইরে আমাদের দেশীয় প্রতিষ্ঠানসমূহের জন্য সফটওয়্যার (আইটি) খাতের বাজার উন্মোচনে বড় সহায়ক ভূমিকা পালন করবে।

ইতিমধ্যে এই প্রকল্প বাস্তবায়নে ফিলিপাইনে গত বছরের নভেম্বরে ১০ দিনব্যাপী অনুষ্ঠিত ওয়ার্কশপে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

এ প্রসঙ্গে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেডের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির পরিচালক ও সিআইও মো. শামীম হোসেন বলেন, দেশের বাইরের দেশসমূহের ই-গভর্নেন্স প্রকল্প বাস্তবায়নে দেশের সফটওয়্যার ব্যবহার বাংলাদেশের সম্মানকে আরো বহুগুণে বাড়িয়ে দেবে। দেশের বাইরে আমাদের দেশীয় প্রতিষ্ঠানসমূহের বাজার উন্মোচনে বর্তমান সরকারের গৃহীত পদক্ষেপের জন্য তিনি সংশ্লিষ্ট সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

উল্লেখ্য, অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড ২০০৫ থেকে অদ্যবধি সুনামের সাথে আইটি প্রতিষ্ঠান হিসেবে দেশে এবং বিদেশে তাদের ব্যবসায়িক কার্যক্রম পরিচালনা করে আসছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষিত ‘ডিজিটাল বাংলাদেশ’ বিনির্মাণের সূত্রধরে সম্প্রতি প্রধানমন্ত্রী ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ তৈরি সফলভাবে বাস্তবায়নে বাংলাদেশ সরকারের ই-গভর্নেন্সের উল্লেখযোগ্য অনেকগুলো প্রকল্প যেমন (মাইগভ, মুক্তপাঠ, ন্যাশনাল পোর্টাল, জুডিসিয়াল সার্ভিস ডেলিভারি প্লাটফর্ম, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের ইন্টিগ্রেটেড ডিজিটাল সার্ভিস ডেলিভারি প্ল্যাটফর্ম)-এর মতো গুরুত্বপূর্ণ সেবাসমূহের ডিজিটালকরণের ডিজিটাল স্মার্ট সৈনিক হিসেবে সফলতার সাথে কাজ করে চলেছে দেশীয় আইটি প্রতিষ্ঠান অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড।

বাংলাদেশ সরকারের বিভিন্ন সেবাসমূহ ডিজিটালকরণের পাশাপাশি সুনামের সঙ্গে বাংলাদেশের শীর্ষস্থানীয় বিভিন্ন গণমাধ্যমের অনলাইন ভার্সনের কারিগরি সহযোগিতা প্রদান করছে অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রযুক্তি,ই-গভর্নেন্স প্রকল্প,অরেঞ্জ বিজনেস ডেভেলপমেন্ট লিমিটেড,আইটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close