reporterঅনলাইন ডেস্ক
  ২৭ অক্টোবর, ২০২৩

হাফহাতা কাপড় বা হাতা গুটিয়ে নামাজ পড়ার বিধান

ফাইল ছবি

নামাজের সময় অবশ্যই সতর ঢাকতে হবে। সতর ঢাকা না থাকলে নামাজ হবে না। তিন তাসবিহ পরিমাণ সময় কোনো ব্যক্তির সতরের কোনো অংশ খোলা থাকলে নামাজ ভেঙে যাবে। আবার নতুন করে নামাজ পড়তে হবে। তাই নামাজের সময় সুন্দর শালীন পোশাক পড়ার কথা বলা হয়েছে হাদিসে। এমন পোশাক পড়ে নামাজ পড়া উচিত, যার মাধ্যমে পুরো শরীর, হাত-পা ঢাকা থাকে।

অনেকে হাফহাতা কাপড় পরে নামাজ পড়েন। কেউ কেউ আবার নামাজের সময় জামার হাতা গুটিয়ে রাখেন। এভাবে নামাজ না পড়ার প্রতি উৎসাহিত করা হয়েছে হাদিসে এবং এভাবে নামাজ পড়াকে মাকরূহ বলা হয়েছে।

হাদিস শরিফে এসেছে, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেছেন, আমাকে সাতটি অঙ্গের সাহায্যে সিজদা করার নির্দেশ দেয়া হয়েছে। কপাল- এ বলে তিনি হাত দিয়ে নাকের দিকে ইশারা করলেন; দু’হাত দু’পা (দু’হাঁটু) এবং দু’পায়ের পার্শ্বদেশ (পায়ের আঙ্গুলসমূহ)। আমি (অর্থাৎ- আমরা) যেন চুল ও কাপড় ধরে না রাখি এ নির্দেশও দেয়া হয়েছে। (সহিহ মুসলিম, হাদিস, ৪৯০)

সহিহ মুসলিমের ব্যাখ্যাকার ইমাম নববি রহিমাহুল্লাহ এই হাদিসের ব্যাখ্যায় বলেন, এ ব্যাপারে উলামায়ে কেরাম একমত যে, জামা বা হাতা গুটানো অবস্থায় নামাজ পড়া নিষেধ। (শরহুন নববি ৪/২০৯)

কেউ কেউ বলেছেন, যেসব পোশাক পরে কোনো মাহফিল বা অনুষ্ঠানে যেতে সংকোচ বোধ হয়, সেসব পোশাক পরে নামাজ পড়া মাকরূহে তানজিহি। তবে কারো কাছে ওই মুহূর্তে হাফশার্ট বা গেঞ্জি থেকে ভালো কোনো পোশাক না থাকলে সেগুলো পরেই নামাজ আদায় করা যাবে, এতে কোনো অসুবিধা নেই।(আদ্দুররুল মুখতার ১/৬৪০; রদ্দুল মুহতার ১/৬৪১; ফাতাওয়ায়ে ফকিহুল মিল্লাত ৩/৫১৭, ৫১৯)

তবে নামাজের সময় হাতা গুটিয়ে রাখলে বা হাফহাতা কাপড় পরলে একেবারে নামাজ হবে না। এমন মনে করা ঠিক নয়। তাই কেউ হাফহাতা কাপড় পড়ার কারণে নামাজ পড়া বাদ দেওয়া যাবে না।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জামা,হাফ হাতা জামা,নামাজ আদায়,ইসলাম
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close