reporterঅনলাইন ডেস্ক
  ১১ মার্চ, ২০২৩

সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ

পবিত্র শবে বরাত পালিত হওয়ার পর কবে থেকে রোজা শুরু হবে- এ নিয়ে মুসল্লিদের মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে। আরব বিশ্বে যেদিন রোজা শুরু হবে তার পরের দিন থেকে বাংলাদেশেও রোজা শুরু হবে- এটাই সবাই জেনে আসছেন। জ্যোতির্বিজ্ঞানের হিসাব অনুযায়ী, আরব অঞ্চলের কিছু দেশে ২৩ মার্চ (বৃহস্পতিবার) থেকে পবিত্র রমজান মাস শুরু হবে বলে আশা করা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশে রোজা শুরু হবে পর দিন অর্থাৎ ২৪ মার্চ থেকে।

মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম অ্যারাবিয়ান বিজনেস ডটকম জানিয়েছে, আন্তর্জাতিক জ্যোতির্বিজ্ঞান কেন্দ্র (আইএসি) নিশ্চিত করেছে যে, আগামী ২২ মার্চ বুধবার মাহে রমজানের চাঁদ দেখা যাবে। সেই হিসাবে ২৩ মার্চ (বৃহস্পতিবার) থেকে কিছু আরব দেশে পবিত্র রমজান মাস গণনা শুরু হবে। সংযুক্ত আরব আমিরাতভিত্তিক অ্যাস্ট্রোনমিক্যাল সোসাইটি আরও পূর্বাভাস দিয়েছে যে, এবার রমজান মাস শুরু হবে ২৩ মার্চ থেকে এবং ঈদুল ফিতর উদযাপিত হবে ২১ এপ্রিল (শুক্রবার)।

এদিকে ২৪ মার্চ প্রথম রোজা ধরে সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন (ইফা)। ফাউন্ডেশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, চাঁদ দেখা সাপেক্ষে রোজার প্রথম দিন নির্ধারণ হবে।

বিজ্ঞপ্তির তথ্যমতে, ২৪ মার্চ প্রথম রোজা হলে ২২ এপ্রিল হবে ৩০ রমজান। ওই দিন সেহরির শেষ সময় ৪টা ৭ মিনিট। ফজরের ওয়াক্ত শুরু হবে ৪টা ১৩ মিনিটে। আর ইফতার শুরু হবে ৬টা ২৭ মিনিটে।

এতে বলা হয়, সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে। সুবহে সাদিকের তিন মিনিট পর ফজরের ওয়াক্ত শুরুর সময় ধরা হয়েছে। এ কারণে সেহরির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে। ঢাকার সঙ্গে একই সময়ে নারায়ণগঞ্জ, জামালপুর, ভোলা, শেরপুর ও কুড়িগ্রামের মুসল্লিরা সেহরি করবেন। অন্যদিকে ঢাকার সঙ্গে একই সময়ে ইফতার করবেন গাজীপুর, মাদারীপুর, ময়মনসিংহ, পিরোজপুর, বরগুনা এবং ঝালকাঠির মুসল্লিরা। বাকি জেলাগুলোর ক্ষেত্রে ঢাকার সঙ্গে সেহরি ও ইফতারের সময় ১ থেকে ৯ মিনিট পর্যন্ত পার্থক্য থাকবে।

সেহরি ও ইফতারের পূর্ণাঙ্গ সময়সূচি

পিডিএস/এএমকে/কেএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সময়সূচি প্রকাশ,সেহরি ও ইফতারের সূচি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close