reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২৩

‘হরতাল-অবরোধ প্রত্যাখ্যান করে ভোট উৎসবে দেশবাসী’

ছবি : সংগৃহীত

নির্বাচন বর্জন করে আন্দোলনে থাকা বিএনপিকে দেশবাসী প্রত্যাখ্যান করেছে বলে দাবি করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। হরতাল-অবরোধ প্রত্যাখ্যান করে সবাই এখন ভোট উৎসবে মেতে উঠেছে বলেও দাবি করেন তিনি।

সোমবার (৪ ডিসেম্বর) দুপুরে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

বিএনপির নির্বাচন বর্জন প্রসঙ্গে ওবায়দুল কাদের বলেন, একটা বিষয় পরিষ্কার যে, বিএনপি সিদ্ধান্ত নিয়েই নির্বাচন বয়কট করেছে। এখন আমরা কী করতে পারি? তাদের নির্বাচনে আসতে আমরা যদি বাধা দিতাম, তাহলে একটা কথা ছিল। কিন্তু তারা তো স্বেচ্ছায় নির্বাচনে আসছে না, এখন আমরা কি তাদের জোর করে নির্বাচনে আনব।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপির অবরোধ-হরতালকে প্রত্যাখ্যান করে সবাই নির্বাচনের উৎসবে মেতেছে। মনোনয়নপত্র জমাদান শেষে যাচাই-বাছাই চলছে। সর্বত্র এখন উৎসবমুখর পরিবেশ। বাধা দিয়ে, নাশকতা করে জনগণকে ভোটকেন্দ্রে আসা থেকে বিরত রাখা সম্ভব হবে না। এ ধরনের বাধা যদি বেশি হয়, তাহলে জনগণেই প্রতিহত করবে।

১৪ দলের প্রার্থীদের মধ্যে যারা যোগ্য তাদের আওয়ামী লীগের পক্ষ থেকে ছাড় দেওয়া হবে জানিয়ে তিনি বলেন, ১৪ দলের পক্ষ থেকে কিছু আসন দাবি করতে পারে। যারা বিজয়ী হতে পারে তাদের মনোনয়ন দিতে আপত্তি নেই আওয়ামী লীগের।

আওয়ামী লীগের মনোনীত যেসব প্রার্থীর মনোনয়নপত্র বাতিল হয়েছে, তারা চাইলে আপিল করতে পারবেন বলে জানান দলীয় সাধারণ সম্পাদক। তিনি বলেন, সেক্ষেত্রে আওয়ামী লীগ কোনো হস্তক্ষেপ করবে না।

কাদের বলেন, নির্বাচিত সরকার নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করবে- এটাই আমাদের প্রতিজ্ঞা। নির্বাচন ঘিরে জাগরণ সৃষ্টি হয়েছে, ভোটার উপস্থিতি নিয়ে আওয়ামী লীগ চিন্তিত নয়। বিএনপির নাশকতার কারণে সৃষ্ট অর্থনৈতিক ক্ষতি কাটিয়ে উঠতে উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি।

বিএনপির তত্ত্বাবধায়ক সরকারের দাবি প্রসঙ্গে কাদের বলেন, অনির্বাচিত সরকার এসে সরকার গঠন করবে এটা স্বাভাবিক বিষয় নয়। যারা এসব ভাবছে তাদের আশা কোনো দিন পূরণ হবে না। আন্দোলনে ব্যর্থ হলে নির্বাচনেও হারবে, এটাই বাংলাদেশের রাজনীতিতে অবধারিত। যারা ভোটাধিকারের বাধা দেবে ভোটাররাই তাদের বাধা দেবে। দেশের মানুষ এখন আর সহ্য করবে না। বিএনপি বাধা দিয়ে নির্বাচন বন্ধ করতে পারবে না।

বিদেশিদের প্রসঙ্গ টেনে ওবায়দুল কাদের বলেন, 'বিদেশিরা বুঝতে পেরেছে বাংলাদেশে শান্তিপূর্ণ নির্বাচন হবে। জনগণ এই নির্বাচনে অংশ নিতে উৎসুক হয়ে আছে। নির্বাচন নিয়ে দেশের মধ্যে কোনো ধরনের সহিংসতা নেই।’ ১০ ডিসেম্বরের সমাবেশ ঘিরে কোনো সংঘাতের আশঙ্কা করছেন না বলেও জানান তিনি।

কাদের বলেন, বিএনপি নির্বাচনে অংশ না নেওয়ায় কোনো ক্ষতি হবে না আওয়ামী লীগের। বিএনপি নির্বাচনে অংশ না নিলেও আরও ২৯টি দল আছে। সরকারের বাইরেও অনেক দল নির্বাচনে অংশ নিয়েছে। শক্তিশালী বিরোধী দল নির্ভর করে শক্তিশালী গণতন্ত্রের ওপর।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাতীয় সংসদ নির্বাচন,আ.লীগ,বিএনপি,হরতাল,অবরোধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close