মজিবুর রহমান খান, ব্রাহ্মণবাড়িয়া

  ২৩ নভেম্বর, ২০২৩

ব্রাহ্মণবাড়িয়ার ৬টি আসন

ব্রাহ্মণবাড়িয়া আ.লীগে মনোনয়ন প্রত্যাশী স্বামী-স্ত্রীসহ অর্ধশতাধিক

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে ব্রাহ্মণবাড়িয়ার ৬টি আসনে আওয়ামী লীগের মনোনয়নপত্র নিয়েছেন ৫০ জনেরও বেশি। এ ছাড়া অন্যান্য দলের কয়েকজন তাদের দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করছেন।

এদিকে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেছেন ফিরোজুর রহমান ওলিও। মঙ্গলবার (২১ নভেম্বর) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের সচিবের কাছে পদত্যাগপত্র জমা দেন তিনি। এর আগে দলের বিদ্রোহী প্রার্থী হিসেবে ওই পদে নির্বাচি হয়েছিলেন ওলিও। এবার ব্রাহ্মণবাড়িয়া সদর আসনে দলীয় মনোনয়ন পেতে আগ্রহী তিনি।

জেলার ৬টি আসনে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য বুধবার (২২ নভেম্বর) পর্যন্ত ৪ দিনে আওয়ামী লীগের মনোনয়নপত্র কিনেছেন ৫০ জনের বেশি। তাদের মধ্যে স্বামী-স্ত্রীও রয়েছেন। সবচেয়ে বেশি মনোনয়ন প্রার্থী ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) ও ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে। এসব আসনে সর্বোচ্চ ১৩ জন করে দলের মনোনয়নপত্র নিয়েছেন।

সংসদ নির্বাচন কেন্দ্র করে এক বছর ধরে আলোচনায় ব্রাহ্মণবাড়িয়া-২ আসন। একাদশ সংসদের মেয়াদকালে ৩ বার নির্বাচন হয়েছে এখানে। এরমধ্যে চলতি বছরের ফেব্রুয়ারিতে ও সবশেষ ৫ নভেম্বর দুটি উপ-নির্বাচন হয়।

২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে বিএনপি থেকে নির্বাচিত হন উকিল আবদুস সাত্তার ভূইয়া। ২০২২ সালের ডিসেম্বরে সংসদ থেকে তার পদত্যাগে শূন্য হয় এই আসন। সেখানে এ বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত উপ-নির্বাচনে আওয়ামী লীগের সমর্থনে তিনি স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বিতা করে জয়ী হন। গত ৩০ সেপ্টেম্বর তার মৃত্যুর পর আবার ৫ নভেম্বর উপ-নির্বাচন হয়।

ব্রাহ্মণবাড়িয়া-১ (নাসিরনগর) আসন থেকে দলের মনোনয়নের জন্যে ফরম নিয়েছেন সদ্য সাবেক সংসদ সদস্য বি এম ফরহাদ হোসেন সংগ্রাম, আওয়ামী লীগের ত্রাণ ও পুনর্বাসন বিষয়ক উপকমিটির সদস্য এম এ করিম, যুক্তরাষ্ট্রে আওয়ামী লীগ নেতা এ কে এম আলমগীর, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান এ টি এম মনিরুজ্জামান সরকার, কেন্দ্রীয় কৃষকলীগ নেতা নাজির মিয়া ও তার স্ত্রী উপজেলা আওয়ামী লীগ নেত্রী মোছাম্মৎ রোমা আক্তার, ফান্দাউক ইউপি চেয়ারম্যান মো. ফারুকুজ্জামান ফারুক, আওয়ামী প্রজন্মলীগ নেতা ইঞ্জিনিয়ার মো. ইখতেশামুল কামাল, প্রভাষক ইমরান হাই জাবেদ, কৃষক লীগ নেতা আদেশ চন্দ্র দেব, বঙ্গবন্ধু আইনজীবী পরিষদ নেতা রাকেশ চন্দ্র সরকার।

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনের জন্যে মনোনয়নপত্র সদ্য উপ-নির্বাচনে জয়ী সংসদ সদস্য অধ্যক্ষ শাহজাহান আলম সাজু, নারী সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা বেগম শিউলী আজাদ, ২০১৮ সালের নির্বাচনে স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বি মাইনুদ্দিন মঈন, জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুল বারী চৌধুরী মন্টু, সাবেক ছাত্রনেতা আবদুল হান্নান রতন, কামরুজ্জামান আনসারী, বাংলাদেশ আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক উপ-কমিটির সদস্য ডাক্তার আশীষ কুমার চক্রবর্তী, সরাইল আওয়ামী লীগ সভাপতি নাজমুল হোসেন, আশুগঞ্জ আওয়ামী লীগ সভাপতি হাজী ছফিউল্লাহ মিয়া, সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান আনিসুর রহমান, সরাইল যুবলীগ নেতা আশরাফ উদ্দিন মন্তু, জাপান যুবলীগ নেতা আবু শামীম পিয়ার পলাশ, সরাইল ছাত্রলীগের সাবেক নেতা মো. জালাল মিয়া।

ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে তৃণমূল বিএনপির মনোনয়ন নিয়েছেন প্রয়াত সংসদ সদস্য উকিল আবদুস সাত্তার ভূইয়ার ছেলে মাইনুল ইসলাম তুষার। এর আগে পিতার মৃত্যুর পর উপ-নির্বাচনে অংশ নিতে তুষার আওয়ামী লীগে যোগ দিয়ে দলের মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন।

ব্রাহ্মণবাড়িয়া-৩ (সদর ও বিজয়নগর) আসনের জন্যে মনোনয়ন চেয়েছেন সদ্য সাবেক সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সদর উপজেলা পরিষদ নির্বাচনে দলের বিদ্রোহী হিসেবে নির্বাচিত চেয়ারম্যান ফিরোজুর রহমান ওলিও, সুইডেন প্রবাসী জহিরুল হক চৌধুরী।

ব্রাহ্মণবাড়িয়া-৪ (কসবা-আখাউড়া) আসনে সদ্য সাবেক সংসদ সদস্য আনিসুল হক, সাবেক সংসদ সদস্য মো. শাহ আলম, আওয়ামী লীগের শিল্প ও বাণিজ্যবিষয়ক উপকমিটির সদস্য এ কে এম বদিউল আলম জামাল, যুবলীগের সাবেক বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক শ্যামল কুমার রায়, ভারত-বাংলাদেশ মৈত্রী সমিতির সাধারণ সম্পাদক নারায়ন সাহা মনি, জেলা যুবলীগ নেতা তসলিমুর রেজা, কসবা যুবলীগের সাবেক নেতা হাজী মো. লুৎফুর রহমান।

ব্রাহ্মণবাড়িয়া-৫ (নবীনগর) আসনে মনোনয়নপত্র নিয়েছেন সদ্য সাবেক সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম বুলবুল, সাবেক সংসদ সদস্য ফয়জুর রহমান বাদল, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ নেতা কাজী মোর্শেদ হোসেন কামাল, নবীনগর উপজেলা মহিলা আওয়ামী লীগ নেত্রী অধ্যাপক নূরুন্নাহার বেগম, আওয়ামী লীগের শ্রম ও জনশক্তিবিষয়ক উপকমিটির সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. কবির আহমেদ ভূইয়া, কেন্দ্রীয় যুবলীগ নেতা মো. আলামিনুল হক। এই আসনে জাসদের মনোনিত প্রার্থী হতে পারেন আখতার হোসেন সাঈদ।

ব্রাহ্মণবাড়িয়া-৬ (বাঞ্ছারামপুর) আসনে সদ্য সাবেক সংসদ সদস্য ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ নেতা মো. মহিউদ্দিন আহমেদ মহি, স্বেচ্ছাসেবক লীগ নেতা মো. রফিকুল ইসলাম আবুল ও দিদার হোসেন রেজভী, বাঞ্ছারামপুর আওয়ামী লীগ নেতা সাঈদ আহমেদ বাবু, হাবিবুর রহমান বাদল ও মো. গোলাম মোস্তফা কামাল, ঢাকা বাড্ডা আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান ধীরন, বিগ্রেডিয়ার জেনারেল (অব.) অধ্যাপক ডাক্তার এ কে মাহবুবুল হক আওয়ামী লীগেনের মনোনয়নপত্র কিনেছেন।

অন্যান্য দলের মধ্যে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে তৃণমূল বিএনপি থেকে ১ জন, ব্রাহ্মণবাড়িয়া-১ আসনে ইসলামী ফ্রন্টের ১ জন, বাসদের ১ জন, ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে জাসদের ২ জন, ব্রাহ্মণবাড়িয়া-৩ ও ৬ আসনে স্বতন্ত্র ১ জন করে মনোনয়ন নিয়েছেন।

পিডিএস/আরডি

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ব্রাহ্মণবাড়িয়া,নির্বাচন,আওয়ামী লীগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close