বদরুল আলম মজুমদার

  ২৪ মার্চ, ২০২৩

রমজান মাসে বড় কর্মসূচি নেই বিএনপির

ছবি : সংগৃহীত

পবিত্র রমজান মাসে বিএনপি সাংগঠনিক কাজ জোরদার করবে বলে জানা গেছ। তাই এই মাসে ইফতার রাজনীতির বাইরে বড় কোনো কর্মসূচি রাখছে না দলটি। সাংগঠনিক কার্যক্রম জোরদার করে ঈদের পর এক দফা দাবি নিয়ে মাঠে নামার পরিকল্পনা করেছে বিএনপি। বিশেষ করে কেন্দ্র থেকে মাঠ পর্যায়ের কোন্দল নিরসন করে দলকে আরো ঐক্যবদ্ধ করার উদ্যোগ নেওয়া হচ্ছে। মেয়াদোত্তীর্ণ বিভিন্ন জেলা এবং অঙ্গসংগঠনের কমিটি নতুন ও পূর্ণাঙ্গ করা হবে। সরকারবিরোধী চলমান আন্দোলনের ধারাবাহিকতা বজায় রাখতে এ কৌশল নেওয়া হয়েছে বলে জানান নেতারা।

আগামী সোমবার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে মুক্তিযোদ্ধা দলের সমাবেশ রয়েছে। এ রকম ধারাবাহিকভাবে ছোট ছোট কর্মসূচি পালন করবে দলটি। বিদ্যুতের দফায় দফায় মূল্যবৃদ্ধিসহ জনদুর্ভোগ সামনে রেখে সভা, সেমিনার, সমাবেশ, ভুখা মিছিল, মানববন্ধন, লিফলেট বিতরণের মতো কর্মসূচির সিদ্ধান্ত রয়েছে। দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাও করা হবে রোজার মধ্যে। রোজা রেখে যাতে নেতাকর্মীদেরও খুব বেশি কষ্ট সহ্য করতে না হয়, এজন্য নিত্যনতুন কৌশলে কর্মসূচি চালিয়ে যাবেন।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন সরকারের পদত্যাগ, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের দাবি ছাড়াও খালেদা জিয়ার মুক্তিসহ ১০ দফা দাবিতে তাঁদের আন্দোলন চলমান। জনগণের ভোটাধিকার ফিরিয়ে আনতে তাঁরা এ আন্দোলন করছেন। এতে শুধু রাজনৈতিক নেতাকর্মী নয়, সাধারণ মানুষও অংশগ্রহণ করছেন।

জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সরকারবিরোধী এ আন্দোলনকে সফল করতে চায় বিএনপিসহ সমমনা রাজনৈতিক দলগুলো। সেই পরিকল্পনা ও সাংগঠনিক কাজ এই রোজায় করবে বিএনপি। সঙ্গে ইফতার পার্টি নামের রাজনীতি তো থাকছেই।

দলটির সিনিয়র নেতারা জানান, রমজানে সংগঠন গোছানোর পাশাপাশি এবার ইফতার রাজনীতিকেও গুরুত্বের সঙ্গে নেওয়া হচ্ছে। এর মাধ্যমে যুগপৎ আন্দোলনে থাকা দলগুলোর সঙ্গে সম্পর্ককে আরও জোরদার করতে চাচ্ছে দলটি। গণতান্ত্রিক আন্দোলনে জাতীয়-আন্তর্জাতিক সমর্থন আদায়ে পেশাজীবী ও প্রভাবশালী দেশের কূটনীতিকদের সঙ্গেও নিজেদের অবস্থান পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হবে ইফতার টেবিলে। এবার বিএনপির উদ্যোগে চারটি ইফতার পার্টির আয়োজন করা হয়েছে। এর মধ্যে প্রথম রোজা আলেম-ওলামাদের সঙ্গে, চার রোজায় বিভিন্ন পেশাজীবীদের সঙ্গে, সপ্তম রোজা কূটনৈতিকদের সঙ্গে এবং ১১ রোজায় বিভিন্ন রাজনৈতিক দলের সম্মানে আয়োজন করা হয়েছে। এর বাইরে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি ছাড়াও প্রতিটি থানাভিত্তিক ইফতার পার্টির আয়োজন করা হয়েছে।

রাজধানীতে নির্বিঘ্নে ইফতার পার্টি আয়োজনের জন্য এরই মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুকের সঙ্গে সাক্ষাৎ করেছেন ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপির নেতারা। এ সময় দলের পক্ষ থেকে বিনা ওয়ারেন্টে নেতাকর্মীকে গ্রেপ্তার না করতে প্রশাসনের কাছে দাবি জানানো হয়েছে।

বিএনপির বিভিন্ন অঙ্গসংগঠন এবং পেশাজীবী সংগঠনের ব্যানারে কেন্দ্রীয়ভাবে ও বিভাগীয় পর্যায়ে আয়োজন করা হচ্ছে বড় ধরনের ইফতার পার্টি। এসব ইফতারের প্রতিটিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ভার্চুয়ালি উপস্থিত থেকে দিকনির্দেশনা দিতে পারেন বলে জানা গেছে। এ ছাড়া সমমনা রাজনৈতিক দলগুলোর উদ্যোগেও থাকছে ইফতার পার্টি। এই ইফতার নিয়ে পুরো মাসজুড়ে রাজনীতিতে সক্রিয় থাকার পরিকল্পনা রয়েছে বিএনপির। এর মধ্যে ৯ রমজান এনপিপি, ১৩ রমজান ১২ দলীয় জোট, ১৪ রমজান গণতন্ত্র মঞ্চ এবং ১৯ রমজান এলডিপির ইফতার রয়েছে।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রমজান মাস,বড় কর্মসূচি,বিএনপি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close