reporterঅনলাইন ডেস্ক
  ১৯ জুন, ২০২৪

বন্যাকবলিত এলাকার চিকিৎসকদের জন্য স্বাস্থ্যমন্ত্রীর নির্দেশনা

সিলেটের বন্যাকবলিত এলাকার হাসপাতালে বিষধর সাপের পর্যাপ্ত প্রতিষেধক (এন্টিভেনম) মজুদ রাখার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। পাশাপাশি বন্যাকবলিত এলাকায় চিকিৎসকদের জন্য জরুরি নির্দেশনাও দিয়েছেন তিনি।

বুধবার (১৯ জুন) সচিবালয় থেকে অনলাইন প্ল্যাটফর্ম জুমে সিলেট বিভাগের স্বাস্থ্যসেবা খাতের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে এক জরুরি সভায় মিলিত হয়ে তিনি নির্দেশনা দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এসব এলাকায় ডায়রিয়া এবং পানিবাহিত রোগের প্রাদুর্ভাব মোকাবিলায় হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্রে পর্যাপ্ত স্যালাইন ও ওষুধ মজুদ রাখতে হবে।

হাসপাতালে বিষধর সাপের প্রতিষেধক পর্যাপ্ত এন্টিভেনম মজুদ রাখার জন্য নির্দেশ দেন মন্ত্রী। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলতে সবার প্রতি আহ্বান জানান তিনি।

সভায় স্বাস্থ্যমন্ত্রী বন্যাকবলিত এলাকার সংসদ সদস্যদের সঙ্গে আলোচনা করে বন্যা পরবর্তী যথাযথ চিকিৎসাসেবা প্রদানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের প্রতি নির্দেশ দেন।

বৈঠকে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবিরসহ সিলেট বিভাগের স্বাস্থ্যসেবা খাতের কর্মকর্তারা অনলাইনে যুক্ত ছিলেন।

এদিন দুপুরে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন ঢাকা মেডিকেল কলেজ পরিদর্শনকালে ডাক্তারদের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং হাসপাতালের সামগ্রিক অবস্থার খোঁজ খবর নেন। স্বাস্থ্যমন্ত্রী মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাব, বায়োকেমিস্ট্রি ল্যাব, প্যাথলজি ল্যাব পরিদর্শন করেন।

এরপর স্বাস্থ্যমন্ত্রী এভারকেয়ার হাসপাতাল পরিদর্শন করেন। এভারকেয়ার হাসপাতালের ইমার্জেন্সি ওয়ার্ড, অ্যাডমিশন ওয়ার্ড পরিদর্শন শেষে তিনি ভর্তি রোগীদের সঙ্গে কথা বলেন এবং হাসপাতালটির প্রয়োজনীয় অনুমোদন এবং কাগজপত্র যাচাই করেন।

এভারকেয়ার হাসপাতাল পরিদর্শন শেষে স্বাস্থ্যমন্ত্রী রাজধানীরর মিরপুরের ইসলামি ব্যাংক হাসপাতাল ও কার্ডিয়াক সেন্টার পরিদর্শন করেন। সেখানে জরুরি বিভাগ, আইসিইউ, এইচডিইউ, সিসিইউ পরিদর্শন করেন এবং আগত রোগী, রোগীর স্বজন এবং ডাক্তারদের সাথে কথা বলেন। তিনি হাসপাতালের কাগজপত্র দেখেন এবং অনুমোদিত বেডের বাইরে রোগী ভর্তি না করার ও সবসময় পর্যাপ্ত বিশেষজ্ঞ ডাক্তার রাখার নির্দেশনা দেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close