নিজস্ব প্রতিবেদক

  ১০ জুন, ২০২৪

তিনজন আঞ্চলিক সাংবাদিক পেলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পুরস্কার

জেন্ডার সংবেদনশীল সেরা রাজনৈতিক প্রতিবেদনের জন্য আঞ্চলিক তিনজন সাংবাদিককে সন্মাননা দিয়েছে আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। গতকাল রবিবার ঢাকায় একটি হোটেলে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রকল্পের চিফ অব পার্টি ডানা এল ওল্ডস বিজয়ীদের হাতে ক্রেস্ট ও সনদপত্র তুলে দেন।

পুরষ্কারপ্রাপ্তরা হলেন, দৈনিক সিলেটের সময় পত্রিকার বিশেষ প্রতিনিধি এইচ এম শহীদুল ইসলাম, চ্যানেল আই ও প্রতিদিনের বাংলাদেশ পত্রিকার রংপুর ব্যুরো প্রধান মেরিনা লাভলী এবং দৈনিক রাজশাহীর সংবাদের চিফ রিপোর্টার সাখাওয়াত হোসেন।

জেলা ও বিভাগীয় পর্যায়ের বিভিন্ন সংবাদ মাধ্যমের ২৪ জন সাংবাদিকদের নিয়ে গতবছর ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ‘জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন তৈরি’ বিষয়ে প্রথম পর্বের প্রশিক্ষণের আয়োজন করে। এরপর জাতীয় নির্বাচনের আগে-পরে প্রশিক্ষনার্থী সাংবাদিকদের স্থানীয় ও জাতীয় পত্রপত্রিকায় মোট ৭৩ টি প্রতিবেদন প্রকাশিত হয়। এর মধ্য থেকে সেরা প্রতিবেদনের জন্য তিনজন সাংবাদিককে পুরস্কৃত করা হয়।

গণতন্ত্রে সাংবাদিকরা অপরিহার্য উল্লেখ করে সমাপনী বক্তব্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস বলেন, ’সাংবাদিকরা অনেকসময় নারীদের প্রতি দৃষ্টিভঙ্গি কেমন হবে তা তৈরি করেন, তাই এর ইতিবাচক পরিবর্তনে গণমাধ্যম ভূমিকা রাখতে পারে।’

ইউএসএআইডি’র অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় এর আগেও রাজনীতিতে নারীর অন্তর্ভূক্তি ও উপস্থাপন বিষয়ে ঢাকার সাংবাদিকদের নিয়ে প্রশিক্ষণ ও সেরা প্রতিবেদনের জন্য স্বীকৃতি ও পুরস্কার দিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল।

প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ড, সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস ও সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট রীতা দাস।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে সাংবাদিকদের জেন্ডার-সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন প্রকাশের জন্য সাধুবাদ জানিয়ে আশা প্রকাশ করা হয়, দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে অংশগ্রহণকারী সাংবাদিকরা গণতন্ত্র ও রাজনীতিতে অন্তর্ভূক্তি বৃদ্ধিতে তাদের প্রচেষ্ঠা অব্যাহত রাখবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close