reporterঅনলাইন ডেস্ক
  ০৮ জুন, ২০২৪

কোটা নিয়ে হাইকোর্টের রায়ে যা বললেন শিক্ষামন্ত্রী

ছবি : সংগৃহীত

মুক্তিযুদ্ধের এত বছর পর এসে তাদের সন্তানদের কোটার প্রশ্নে যে বিরোধিতা তা দুঃখজনক বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। শনিবার (৮ জুন) চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ে ভূমি সেবা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

মন্ত্রী বলেন, মুক্তিযোদ্ধারা জীবন বাজি রেখে দেশ স্বাধীন করেছিলেন। তাদের প্রতি সম্মান দেখিয়ে পরবর্তী প্রজন্মের জন্য ছিল কোটা। উচ্চ আদালত যে নির্দেশনা দিয়েছেন তার প্রতি সবার সম্মান প্রদর্শন করা উচিত।

তিনি বলেন, আমি সবাইকে অনুরোধ করব উচ্চ আদালতের রায়ের প্রতি ও নির্দেশনার প্রতি সবাই যথাযথভাবে সম্মান দেখাবেন। যেহেতু আদালতের রায় এখনো সুনির্দিষ্টভাবে আমার হাতে আসেনি বা পড়ে দেখতে পারেনি; তাই সে বিষয়ে সুনির্দিষ্ট মন্তব্য আমি করছি না।

মহিবুল হাসান চৌধুরী বলেন, যারা মুক্তিযোদ্ধা ছিলেন তারা জীবন বাজি রেখে আমাদেরকে এ দেশটা স্বাধীন করে দিয়ে গেছেন। তাদের সন্তানদের জন্য রাষ্ট্র কর্তৃক কোটার যে বিষয়টি ছিল সেটা যথাযথ প্রতিপালনের ক্ষেত্রে অনেক জায়গায় অমনোযোগিতা ও অমান্য করা হচ্ছে। এটি কাম্য নয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমাদের ৭০-এর নির্বাচনে স্বাধীনতার প্রতীক নৌকার পক্ষে ২০ শতাংশ ভোট যায়নি। সেই ২০ শতাংশ মুক্তিযুদ্ধ বিরোধী। তাদের বংশধররা সরকারের আনুকূল্য পেয়ে ফুলেফেঁপে একটা পর্যায়ে পৌঁছেছে। সুতরাং সেই গোষ্ঠীগুলো যে বেড়ে অনেক বড় হয়নি সে কথা তো বলা যেতে পারে না। তারা রাজনীতি ও সমাজে বিদ্যমান এবং অর্থনীতিতে খুব শক্তিশালী ভূমিকা রাখছে। এই শক্তিটাই মুক্তিযোদ্ধা কোটার বিরোধিতা করছে।’

শিক্ষা কারিকুলামে সব ধর্মের প্রতি সম্মানের ভূমিকা শক্তিশালী থাকবে উল্লেখ করেন তিনি বলেন, আমরা সবসময় বলে এসেছি, শিক্ষা ব্যবস্থা, শিক্ষা প্রক্রিয়া, পাঠদান ব্যবস্থা ও পাঠক্রমের মধ্যে সব ধর্মের প্রতি সম্মান এবং শ্রদ্ধার জায়গাটাতে আমরা শক্তিশালী ভূমিকায় থাকব। দেশের সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্মীয় অনুভূতি ইসলামের বিরুদ্ধে কোনো কাজ শেখ হাসিনা সরকার কখনো করেনি, আগামীতেও করবে না।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাইকোর্ট,শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল,মুক্তিযুদ্ধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close