reporterঅনলাইন ডেস্ক
  ২৭ মে, ২০২৪

দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত ‘রেমাল’

স্থলভাগে ওঠার পর ‘প্রবল ঘূর্ণিঝড়’ রেমাল দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিয়েছে। এটি আরো উত্তর ও উত্তর-পূর্বদিকে এগিয়ে দুর্বল হয়ে যেতে পারে।

ভারতীয় আবহাওয়া দপ্তর সোমবার সকালে এক বুলেটিনে এ তথ্য জানিয়েছে। গত ৬ ঘণ্টায় রিমাল ঘণ্টায় ১৮ কিলোমিটার বেগে উত্তরদিকে এগিয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি।

সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর সর্বশেষ বুলেটিনে জানিয়েছে, প্রবল ঘূর্ণিঝড় রেমাল উত্তরদিকে অগ্রসর হয়ে উপকূল অতিক্রম সম্পন্ন করে বর্তমানে কয়রা, খুলনার কাছে অবস্থান করছে। এটি আরো উত্তরদিকে অগ্রসর হয়ে ক্রমশ বৃষ্টিপাত ঝরিয়ে পরবর্তী ২ থেকে ৩ ঘণ্টার মধ্যে কিছুটা দুর্বল হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

রেমাল ক্রমে দুর্বল হয়ে গভীর নিম্নচাপ, নিম্নচাপ, সুস্পষ্ট লঘুচাপ ও লঘুচাপের পর নিঃশেষ হয়ে যাবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এদিকে রেমালের প্রভাবে সারা দেশে বৃষ্টি হচ্ছে। উপকূলীয় অঞ্চলে বইছে ঝোড়ো হাওয়া। রাজধানীতেও বৃষ্টির সঙ্গে দমকা হাওয়া বইছে। সোমবার সারা দিনই বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ বাতাসের গতি রেকর্ড করা হয়েছে পটুয়াখালীর কলাপাড়ায়, ঘণ্টায় ১১১ কিলোমিটার। সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত ১২৫ মিলিমিটার রেকর্ড করা হয় কক্সবাজারের কুতুবদিয়ায়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঘূর্ণিঝড়,রেমাল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close