reporterঅনলাইন ডেস্ক
  ০৯ এপ্রিল, ২০২৪

বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী বাড়িয়ে ৩০,০০০ টাকা করার প্রস্তাব

বীর মুক্তিযোদ্ধাদের মাসিক সম্মানী ১০,০০০ টাকা বাড়িয়ে ৩০,০০০ টাকা করার প্রস্তাব করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। বর্তমানে বীর মুক্তিযোদ্ধারা মাসে ২০,০০০ টাকা করে সম্মানী পান।

মঙ্গলবার (৯ এপ্রিল) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত “সামাজিক নিরাপত্তা কর্মসূচি সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির” বৈঠকে সম্মানী বৃদ্ধির প্রস্তাব করেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী।

বৈঠকে বীর মুক্তিযোদ্ধাদের জন্য সম্মানী বৃদ্ধির প্রস্তাব তুলে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, যারা দেশের জন্য জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধ করেছেন এবং দেশকে স্বাধীন করেছেন, তারা যেন একটু ভালো থাকেন, সে কারণে সম্মানীটা ২০,০০০ টাকা থেকে বাড়িয়ে ৩০,০০০ টাকা করতে চান।

২০২৩-২৪ অর্থবছরের বাজেটে দুই লাখ বীর মুক্তিযোদ্ধার সম্মানী বাবদ বরাদ্দ রয়েছে ৪,৬৮০ কোটি টাকা। প্রস্তাব অনুমোদিত হলে তাদের জন্য ২০২৪-২৫ অর্থবছরে আরও ২,৩৪০ কোটি টাকা ব্যয় বাড়বে। সে ক্ষেত্রে এ খাতে মোট ব্যয় দাঁড়াবে ৭,০০২০ কোটি টাকা।

২০২১ সালের জুলাই থেকে বীর মুক্তিযোদ্ধারা ২০,০০০ টাকা করে সম্মানী পেয়ে আসছেন। তারও আগে এ সম্মানী ছিল ১২,০০০ টাকা। ২০২১-২২ অর্থবছরের বাজেটে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ৮,০০০ টাকা বাড়ানো হয়। মাসিক সম্মানীর পাশাপাশি বীর মুক্তিযোদ্ধাদের আবাসনের জন্য ৩০,০০০ “বীর নিবাস” নির্মাণ করছে সরকার।

বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী দীপু মণি, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন রিমি, যুব ও ক্রীড়া মন্ত্রী নাজমুল হাসান পাপন, মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব মো. কামরুল হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close