reporterঅনলাইন ডেস্ক
  ০৪ এপ্রিল, ২০২৪

ধানে তাপপ্রবাহ নিয়ে সতর্ক করল ব্রি

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী সাতদিন (৩-৯ এপ্রিল) দেশের বেশির ভাগ এলাকায় বিশেষ করে ঢাকা, রাজশাহী এবং খুলনা জেলার বেশির ভাগ এলাকায় মাঝারি থেকে অতি তীব্র তাপপ্রবাহ বিরাজ করতে পারে। যে কারণে ধানে তাপপ্রবাহের আগাম সতর্কবার্তা জানিয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)।

সতর্কবার্তায় এতে বলা হয়েছে, অতি তীব্র তাপপ্রবাহের কারণে বেশি ঝুঁকিপূর্ণ এলাকা হলো রাজবাড়ী, মানিকগঞ্জ, মাদারীপুর, ফরিদপুর, কুষ্টিয়া, জয়পুরহাট, নওগাঁ, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, নাটোর, বগুড়া, সিরাজগঞ্জ, পাবনা, মেহেরপুর, চুয়াডাঙ্গা, মাগুরা, ঝিনাইদহ।

এ সময়ের জন্য কৃষি পরামর্শ

ধানগাছের বৃদ্ধির পর্যায় : কাইচ থোড় থেকে শক্ত দানা অবস্থা তাপপ্রবাহ থেকে ধান ফসলরক্ষার জন্য জমিতে সর্বদা ৫-৭ সেন্টিমিটার পানি ধরে রাখুন। এ সময় জমিতে যেন পানির ঘাটতি না হয়।

এ অবস্থায় শীষ ব্লাস্ট রোগের আক্রমণ হতে পারে। রোগের লক্ষণ প্রকাশ পাওয়ার আগেই প্রিভেনটিভ হিসেবে বিকেলবেলা ট্রুপার ৮ গ্রাম/১০ লিটার পানি অথবা নেটিভো ৬ গ্রাম/১০ লিটার পানি ৫ শতাংশ জমিতে ৫ দিন ব্যবধানে দুবার স্প্রে করতে হবে।

এ ছাড়া ধানে বিএলবি ও বিএলএস রোগ ব্যাপকভাবে দেখা যাচ্ছে। এক্ষেত্রে ৬০ গ্রাম থিওভিট, ৬০ গ্রাম পটাশ ও ২০ গ্রাম জিংক ১০ লিটার পানিতে সমভাবে মিশিয়ে ৫ শতাংশ জমিতে স্প্রে করতে হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আবহাওয়া,তাপপ্রবাহ,ব্রি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close