reporterঅনলাইন ডেস্ক
  ০১ মার্চ, ২০২৪

মন্ত্রিসভা : সন্ধ্যায় শপথ নেবেন যারা

ছবি : সংগৃহীত

নতুন সরকার গঠনের দেড় মাসের মাথায় বড় হচ্ছে মন্ত্রিসভা। মন্ত্রিসভার নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীরা শপথ নেবেন শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায়। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনে নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ পড়াবেন। সাতজন নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী শপথ নেবেন বলে মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে।

নওগাঁও-২ আসনের সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকার, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য মো. আব্দুল ওয়াদুদ এবং চট্টগ্রাম-১৪ আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী শপথ নেবেন।

এছাড়া শপথ নেবেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য রোকেয়া সুলতানা, শামসুন নাহার, ওয়াসিকা আয়শা খান ও নাহিদ ইজাহার খান।

শপথ নেওয়ার পর তাদের দপ্তর বণ্টন করে মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হবে। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের জন্য ১০টি গাড়িও প্রস্তুত রেখেছে মন্ত্রিপরিষদ বিভাগ। মন্ত্রিসভার আবার বৃদ্ধির সংক্রান্ত কাজের জন্য শুক্রবারও অফিস করছেন মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা।

নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ ছাড়াও কয়েকটি মন্ত্রণালয়ে রদবদল আসছে বলেও বিভিন্ন সূত্রে জানা গেছে।

শামসুন নাহার শিক্ষা প্রতিমন্ত্রীর দায়িত্ব পেতে পারেন। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব পাওয়ার সম্ভাবনা রয়েছে নজরুল ইসলাম চৌধুরীর।

গত ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিএনপিবিহীন এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে ২২৩টিতে জয় পায় দলটি। জাতীয় পার্টির আসন ১১টি। বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে। এর বাইরে স্বতন্ত্র সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন ৬২ জন।

পরে ১০ জানুয়ারি শপথ নেন নির্বাচিত সংসদ সদস্যরা। এরপর ১১ জানুয়ারি সন্ধ্যায় বঙ্গভবনে মন্ত্রিসভার সদস্যরা শপথ নেন।

গত ১১ জানুয়ারি গঠিত হয় নতুন মন্ত্রিসভা। প্রধানমন্ত্রীসহ এ মন্ত্রিসভার সদস্য ৩৭ জন। মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী এবং ১১ জন প্রতিমন্ত্রী রয়েছেন। কোনো উপমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। যদিও আগের মন্ত্রিসভায় তিনজন উপমন্ত্রী ছিলেন। আগের যে কোনো সময়ের তুলনায় এ মন্ত্রিসভা বেশ ছোট।

এছাড়া সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ে কোনো মন্ত্রী-প্রতিমন্ত্রী নিয়োগ দেওয়া হয়নি। তাই শিগগির যে মন্ত্রিসভার আকার বাড়বে তা অনেকটা নিশ্চিতই ছিল। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছিলেন, সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য নির্বাচিত হওয়ার পর মন্ত্রিসভার আকার বাড়তে পারে। সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৫০ জন নারী ২৮ ফেব্রুয়ারি শপথ নেন।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর ২০১৯ সালের ৭ জানুয়ারি গঠিত মন্ত্রিসভা ছিল ৪৭ সদস্যের। ওই মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মন্ত্রিসভা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close