নিজস্ব প্রতিবেদক

  ১১ জানুয়ারি, ২০২৪

মো. তাজুল ইসলাম দ্বিতীয় মেয়াদে স্থানীয় সরকারমন্ত্রী

দ্বিতীয়বারের মতো স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন দ্বাদশ জাতীয় সংসদের সদস্য মো. তাজুল ইসলাম। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী, মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের মধ্যে বিভিন্ন মন্ত্রণালয়ের দায়িত্ব বন্টন বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগ প্রকাশিত প্রজ্ঞাপন প্রকাশ হয়। এতে মো. তাজুল ইসলাম স্থানীয় সরকার মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন দেখা যায়। এর আগে একাদশ জাতীয় সংসদে তিনি একই পদে দায়িত্ব পালন করেন।

এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে শপথ নেন নতুন মন্ত্রিসভার সদস্যরা। তাদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এদিন সন্ধ্যা ৭টার দিকে শপথ গ্রহণ অনুষ্ঠান শুরু হয়। শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি। পরে মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করানো হয়। বঙ্গভবনে শপথ গ্রহণ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন।

কুমিল্লা-৯ (লাকসাম-মনোহরগঞ্জ) আসন থেকে টানা চারবারসহ পঞ্চমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হন মো. তাজুল ইসলাম। ১৯৯৬ থেকে শুরু করে ছয়বার এই আসন থেকে সংসদ সদস্য পদে প্রতিদ্বন্দ্বিতা করেন তিনি। সর্বশেষ দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তিনি একই আসনে বিপুল ভোটে জয়ী হন। এর মধ্যে দুবার স্থানীয় সরকারমন্ত্রীর দায়িত্ব পেলেন তিনি। এর আগে দশম জাতীয় সংসদে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন মো. তাজুল ইসলাম।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মো. তাজুল ইসলাম বলেন, ‘দেশের উন্নয়নে প্রধানমন্ত্রীর নির্দেশে যেকোনো কাজ করার জন্য প্রস্তুত। তবে একই মন্ত্রণালয়ের দায়িত্ব পেলে চলমান কাজগুলো শেষ করব।’

মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, ‘জনপ্রতিনিধিদের ক্ষমতায়নের পাশাপাশি তাদের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা গেলে, দেশের তৃণমূল পর্যন্ত আমূল পরিবর্তন করা সম্ভব।’

এর আগে মঙ্গলবার শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগ দেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এর এক দিন পর (বুধবার) ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দেন তিনি। সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (২) দফা অনুযায়ী রাষ্ট্রপতি বুধবার সরকারের মন্ত্রী ও প্রতিমন্ত্রীদের নিয়োগ দেন বলে বুধবার জারি করা এক প্রজ্ঞাপনে জানিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্থানীয় সরকারমন্ত্রী,মো. তাজুল ইসলাম,দ্বাদশ জাতীয় সংসদ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close