reporterঅনলাইন ডেস্ক
  ০৪ ডিসেম্বর, ২০২৩

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ

ফাইল ছবি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের দাখিল করা মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার (৪ ডিসেম্বর)। যাচাই-বাছাই শেষে আজই আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন। তবে, এরইমধ্যে তথ্যের গরমিল থাকায় অনেক প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করেছে কমিশন।

গত তিন দিনে রিটার্নিং অফিসারদের যাচাই-বাছাইয়ে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন বেশ কয়েকজন আলোচিত প্রার্থী। বর্তমান এবং সাবেক এমপিসহ এই সংখ্যা প্রায় দুই শতাধিক। তৃতীয় দিনের বাছাইয়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের চারজনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। মানিকগঞ্জের তিনটি আসনেই জাতীয় পার্টি-জাপার তিন প্রার্থীর মনোনয়নপত্রই বাতিল হয়েছে।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে স্বতন্ত্র প্রার্থীদের এক শতাংশ ভোটারের সমর্থনের তথ্য সঠিক আছে কি না, কেউ কোন তথ্য গোপন করছেন কিনা তা খতিয়ে দেখছেন নির্বাচন কমিশনের কর্মকর্তারা। এছাড়াও কোনো প্রার্থী ফৌজদারি মামলার আসামি বা ঋণখেলাপি কিনা তাও যাচাই করা হচ্ছে।

এর আগে গত ১ ডিসেম্বর থেকে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের কার্যক্রম শুরু করে নির্বাচন কমিশন। বৈধ প্রার্থীর তালিকা প্রকাশের পর রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি চলবে আগামী ৫ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত। এছাড়াও, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা আগামী ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত নির্বাচনী প্রচারণা চালাতে পারবে। সবশেষে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারাদেশে ভোটগ্রহণ চলবে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মনোনয়নপত্র,প্রতীক বরাদ্দ,প্রার্থী,রিটার্নিং কর্মকর্তা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close