reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২৩

ফোর্বসের ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় বাংলাদেশি সাকিব

ছবি : সংগৃহীত

মার্কিন সাময়িকী ফোর্বসের সম্মানজনক ‘অনূর্ধ্ব ৩০’ তালিকায় স্থান পেয়েছেন বাংলাদেশি তরুণ সাকিব জামাল। ওই তালিকার ভেঞ্চার ক্যাপিটাল (স্টার্টআপ বিনিয়োগকারী প্রতিষ্ঠান) ক্যাটাগরিতে অন্তর্ভুক্ত হয়েছেন তিনি।

প্রতিবছর বিশ্বের বাণিজ্য, প্রযুক্তি, শিল্পকলাসহ বিভিন্ন ক্ষেত্রে প্রভাবশালী এবং প্রতিশ্রুতিশীল ভূমিকা রাখা ৩০ বছরের কম বয়সী তরুণ-তরুনীদের নিয়ে ‘অনূর্ধ্ব ৩০’ তালিকা প্রকাশ করে ফোর্বস। চলতি বছর ফোর্বসের এই তালিকায় একমাত্র বাংলাদেশি হিসেবে জায়গা করে নিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি সাকিব জামাল।

সাকিব জামাল সম্পর্কে ফোর্বেসের প্রতিবেদনে বলা হয়েছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রের ক্রসবিম ভেঞ্চারস নামের একটি ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠানে যোগ দেন সাকিব। তিনি যোগ দেয়ার পর গত তিন বছরে প্রতিষ্ঠানটির প্রধান দু’টি তহবিল ২৮ কোটি ডলার মুনাফা করেছে এবং এতে প্রধান ভূমিকা ছিল সাকিবের।

বর্তমানে ক্রসবিম ভেঞ্চারের গুরুত্বপূর্ণ ৯টি বিনিয়োগের সঙ্গে সরাসরি সংশ্লিষ্ট তিনি। এছাড়া আরও ১৪টি বিনিয়োগের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকায় রয়েছেন। নিজের দক্ষতা ও কাজের প্রতি একাগ্রতার পুরস্কার হিসেবে ২০২৩ সালের জুনে পদোন্নতি পেয়েছেন জামাল। বর্তমানে ওই প্রতিষ্ঠানের ভাইস-প্রেসিডেন্ট পদে আছেন তিনি।

সাকিব জামালের জন্ম ও বেড়ে ওঠা বাংলাদেশে। দেশে উচ্চমাধ্যমিক শেষ করে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। সেখানে কর্নেল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। বর্তমানে যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাস করছেন তিনি।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
যুক্তরাষ্ট্র,ফোর্বস,বাংলাদেশি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close