reporterঅনলাইন ডেস্ক
  ২৯ নভেম্বর, ২০২৩

দ্বাদশ সংসদ নির্বাচন

ইসির সঙ্গে ইইউর বৈঠক আজ

ছবি : সংগৃহীত

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নির্বাচন কমিশনের (ইসি) সঙ্গে বুধবার (২৯ নভেম্বর) যৌথ সভায় বসছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল। রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এ সভা অনুষ্ঠিত হবে। সভায় ইইউ-এর ১০ সদস্যের প্রতিনিধি অংশ নেওয়ার কথা রয়েছে।

নির্বাচন উপলক্ষ্যে এ পর্যন্ত নেওয়া কমিশনের বিভিন্ন পদক্ষেপ এবং নির্বাচন পদ্ধতি সম্পর্কে বৈঠকে ব্রিফ করার প্রস্তুতি নিয়েছে ইসি। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এসব তথ্য।

এদিকে এ নির্বাচন পর্যবেক্ষণে মঙ্গলবার (২৮ নভেম্বর) পর্যন্ত ৮৭ জন বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিক বাংলাদেশে আসার জন্য আবেদন করেছেন বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

তিনি বলেন, নির্বাচন পর্যবেক্ষণে আসা বিদেশি সাংবাদিক ও পর্যবেক্ষকদের জন্য বিশেষ নিরাপত্তাব্যবস্থা থাকবে। তাদের সহযোগিতার জন্য বিমানবন্দরে হেল্পডেস্ক খোলা হবে। ১৫ ডিসেম্বরের পর বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের তালিকা চূড়ান্ত করা হবে বলে জানান তিনি।

বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের বিষয়ে মঙ্গলবার নির্বাচন ভবনে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়। ইসি সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে সভায় নির্বাচন পর্যবেক্ষণের জন্য বিদেশি পর্যবেক্ষকদের নিরাপত্তা, আবাসন সেবাসহ সার্বিক প্রস্তুতি নিয়ে আলোচনা হয়। সভায় যেসব বিদেশি নিজেদের খরচে আসবেন, তাদের জন্য ৭ ডিসেম্বর পর্যন্ত আবেদন এবং আমন্ত্রিতদের জন্য ১৫ ডিসেম্বর পর্যন্ত নিবন্ধনের সুযোগ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বৈঠক শেষে ইসি সচিব জাহাংগীর আলম সাংবাদিকদের জানান, ৭ জানুয়ারির নির্বাচনকে সামনে রেখে কতসংখ্যক বিদেশি সাংবাদিক, পর্যবেক্ষক ও আমন্ত্রিত অতিথি আসছেন, তা চূড়ান্ত হবে ডিসেম্বরের মাঝামাঝি সময়ে। ওইসব বিদেশির নিরাপত্তার পাশাপাশি যারা নিজ খরচে আসবেন; তারা কোন হোটেলে থাকবেন, কোন এলাকায় পর্যবেক্ষণে যাবেন, সেসব বিষয়ে সিদ্ধান্ত নিতে এ সভা করা হয়েছে। সভায় বিমান, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় এবং বিমানবন্দর কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ইসি সচিব বলেন, বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের জন্য বিমানবন্দরে একটা হেল্পডেস্ক স্থাপন করা হবে। যাতে সহজেই ইমিগ্রেশন সম্পন্ন করে নির্ধারিত হোটেলে যেতে পারেন অতিথিরা। সংশ্লিষ্ট হোটেলগুলোয়ও নির্বাচনসংক্রান্ত তথ্যের জন্য হেল্পডেস্ক থাকবে। সভায় হোটেলগুলোর নাম চূড়ান্ত হয়েছে। হঠাৎ অসুস্থ হলে স্বাস্থ্যসেবার বিষয়টি আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে ইসি সচিব জাহাংগীর আলম জানান, ইতোমধ্যে বিভিন্ন দেশ ও সংস্থার ৮৭ জন পর্যবেক্ষক ও সাংবাদিক ভোট পর্যবেক্ষণের জন্য আবেদন জানিয়েছে। আর ৩৮টি দেশ ও চারটি সংস্থাকে আমন্ত্রণ জানানো হয়েছে। কতজন আসবেন, কোন ক্যাটাগরির আসবেন, সেটা চূড়ান্ত হওয়ার পর নিরাপত্তাব্যবস্থার বিষয়টি চূড়ান্ত করা হবে। কারণ, অতিথি প্রধান নির্বাচন কমিশনার হলে একরকম, আর সচিব হলে আরেক রকম হবে, আবার নির্বাচন কমিশনার হলে নিরাপত্তা একরকম হবে। কাজেই কারা আসবেন, তা না জানা পর্যন্ত নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করা যাচ্ছে না। তবে তাদের নিরাপত্তাসহ সব ব্যবস্থাই সুন্দরভাবে করা হবে।

ইইউ-এর বৈঠক : ইসির দায়িত্বশীল কর্মকর্তারা জানিয়েছেন, ২২ নভেম্বর ই-মেইলে ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি যৌথসভায় বসতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের কাছে সময় চেয়েছিলেন।

ওই চিঠিতে সিইসিকে তিনি লেখেন, ‘সংসদ নির্বাচনের প্রস্তুতি নিয়ে ইতোমধ্যে মতবিনিময় করায় আপনাকে ধন্যবাদ। নির্বাচন কমিশনের বর্তমান কর্মযজ্ঞ নিয়ে আরও বিস্তারিত জানতে আপনার দপ্তরে একটি যৌথ সভায় অংশ নেওয়ার সুযোগ চাই। মতবিনিময়ের জন্য আপনার সম্মতির জন্য আমি উন্মুখ হয়ে আছি।’

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, সংসদ নির্বাচন মাঠ পরিদর্শনে নির্বাচন কমিশনাররা জেলায় সফররত থাকায় ইইউ-এর চাহিদামতো সময় না দিয়ে দুই দিন পরে আজ বৈঠকের জন্য আসতে অনুরোধ জানানো হয়েছে।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দ্বাদশ সংসদ নির্বাচন,বৈঠক,ইইউ,ইসি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close