reporterঅনলাইন ডেস্ক
  ২৮ নভেম্বর, ২০২৩

ভোটের ১০ দিন আগেই মাঠে নামবে ৪৭ হাজার বিজিবি সদস্য

ফাইল ছবি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতে সাড়ে সাত লাখ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন করবে নির্বাচন কমিশন (ইসি)। এর মধ্যে নির্বাচনের ১০ দিন আগেই মাঠে নামবে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ৪৭ হাজার সদস্য।

সোমবার (২৭ নভেম্বর) ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিজিবি সবার আগে মাঠে নামবে। ভোটের পর দুদিন, ভোটের দিন এবং ভোটের আগে ১০ দিন, মোট ১৩ দিনের জন্য এ বাহিনীর সদস্যরা মাঠে থাকবেন। তবে প্রয়োজন হলে আরও বেশি দিন তাদের রাখা হতে পারে।

এর আগে, ইসির অতিরিক্ত সচিব জানিয়েছেন, দ্বাদশ নির্বাচনে ভোটের মাঠে নির্বাচনের সময়ে দায়িত্ব পালন করবেন আইনশৃঙ্খলা বাহিনীর ৭ লাখ ৪৭ হাজার ৩২২ সদস্য। এর মধ্যে ১ লাখ ৮২ হাজার ৯১ জন পুলিশ ও র‍্যাব সদস্য, আনসার বাহিনীর সদস্য থাকবেন ৫ লাখ ১৬ হাজার। এছাড়া বিজিবির সদস্য থাকবেন ৪৬ হাজার ৮৭৬ জন ও কোস্টগার্ড সদস্য ২ হাজার ৩৫৫ জন।

বিপুল এ সংখ্যক সদস্যের জন্য বাজেট কত ধরা হয়েছে - সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আশোক কুমার বলেন, তাদের দিক থেকে র‍্যাঙ্ক অনুযায়ী একজন পুলিশের সর্বনিম্ন ভাতা ৫৩৬ টাকা, সর্বোচ্চ ১২০০ টাকা। র‍্যাবও একই পরিমাণ পাবে। বিজিবির সর্বনিম্ন ভাতা ৪০০ টাকা, সর্বোচ্চ ১২২৫ টাকা। কোস্টগার্ড সদস্যদের সর্বনিম্ন ভাতা ৬৩৭ টাকা, সর্বোচ্চ ১৮০০ টাকা। আনসার সদস্যদের সর্বনিম্ন ভাতা ১০০০ টাকা, সর্বোচ্চ ১০৫০ টাকা।

তিনি অবশ্য বলেন, ‘এটি চূড়ান্ত কোনো বাজেট নয়। আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এ বাজেট দেয়া হয়েছে। আমরা এটি বিবেচনা করে পরবর্তীতে চূড়ান্ত করব।’

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আইনশৃঙ্খলা,ইসি,ভোট,বিজিবি
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close