reporterঅনলাইন ডেস্ক
  ১৪ জুলাই, ২০২৩

চলে গেলেন স্বাধীন বাংলা বেতারের দুই শিল্পী

বুলবুল মহলানবীশ ও আশফাকুর রহমান খান। ছবি : সংগৃহীত

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের দুই কৃতি ব্যক্তিত্ব অনুষ্ঠান ব্যবস্থাপক ও উপস্থাপক আশফাকুর রহমান খান (৮১) এবং শব্দসৈনিক বুলবুল মহলানবীশ (৭০) মারা গেছেন।

দীর্ঘদিন অসুস্থ থাকার পর শুক্রবার (১৪ জুলাই) ভোরে গুলশানের বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বুলবুল মহলানবীশ।

শিল্পীর মৃত্যুর খবরটি সংবাদমাধ্যমে নিশ্চিত করেছেন তার ভাতিজি অভিনেত্রী জয়ীতা মহলানবীশ।

অন্যদিকে, সকালেই রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক, অনুষ্ঠান ব্যবস্থাপক, উপস্থাপক ও অন্যতম সংগঠক আশফাকুর রহমান খান। তিনি গত জানুয়ারি মাস থেকে বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন।

নজরুল সংগীতশিল্পী বুলবুল মহলানবীশ নজরুল সংগীতশিল্পী পরিষদের সহ-সভাপতি ছিলেন। দীর্ঘদিন ধরেই নানা ধরনের রোগে ভুগছিলেন। তিনি একাধারে কবি ও লেখক সংগীত, নাট্য ও আবৃত্তিশিল্পী হিসেবে খ্যাতি লাভ করেছিলেন। টেলিভিশন-বেতার-মঞ্চে শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক বিভিন্ন ধরনের অনুষ্ঠান উপস্থাপনা করতেন তিনি।

বুলবুল মহলানবীশ একাধারে কবি ও লেখক সংগীত, নাট্য ও আবৃত্তিশিল্পী হিসেবেও খ্যাতি লাভ করেছিলেন। পাশাপাশি তিনি টেলিশন-বেতার-মঞ্চে শিল্প-সাহিত্য-সংস্কৃতি বিষয়ক বিভিন্ন ধরনের অনুষ্ঠান তিনি উপস্থাপনা করতেন।

১৯৫৩ সালের ১০ মার্চ বিক্রমপুরে জন্মগ্রহণ করেন কৃতী শিল্পী ও সংগঠক বুলবুল মহলানবীশ। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও মাস্টার্স করেন তিনি। দেশে-বিদেশে শিক্ষকতা করেছেন দীর্ঘদিন।

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বিকালে সেই সময়কার রেসকোর্স ময়দানে যখন পাক হানাদার বাহিনী আত্মসমর্পন করছিল, ঠিক সেই মাহন্দ্রেক্ষণে কলকাতার বালিগঞ্জের স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত হয় ‘বিজয় নিশান উড়ছে ঐ’-গানটি।

জাতীয় কবিতা পরিষদ, কচিকাঁচার মেল, উদীচী, সেক্টর কমান্ডারস ফোরাম, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র শিল্পী পরিষদসহ বহু সাংস্কৃতিক ও সামাজিক সংগঠনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। সংগীতচর্চা ও লেখালেখির জন্য বিভিন্ন সম্মাননা ও পদকেও ভূষিত হয়েছেন বুলবুল মহলানবীশ। তার মৃত্যুতে শোক জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অন্যদিকে, আশফাকুর রহমান খান দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। তার মৃত্যুর খবরটি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী মনোয়ার হোসেন খান।

শুক্রবার (১৪ জুলাই) সকাল সাড়ে ৮টার দিকে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে আশফাকুর রহমান খানের। তার মরদেহ রাজধানীর মনিপুরীপারার বাসায় রাখা হয়েছে।

জানা গেছে, রাজধানীর ফার্মগেট এলাকায় বায়তুশ শরফ মসজিদে বাদ জুমা আশফাকুর রহমান খানের প্রথম জানাজা হওয়ার পর মরদেহ দাফনের জন্য মুন্সীগঞ্জের ষোলশহরে নিয়ে যাওয়া হবে। সেখানে রাষ্ট্রীয় মর্যাদা গার্ড অব অনার প্রদান করা হবে।

আশফাকুর রহমান খান দেশ স্বাধীন হওয়ার পর বাংলাদেশ বেতারে যোগ দেন। বেতারে থেকে উপ-পরিচালক পদোন্নতি পেয়ে অবসরে যান এই শব্দসৈনিক।

পিডিএসও/এমএ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
স্বাধীন বাংলা বেতার,বুলবুল মহলানবীশ,আশফাকুর রহমান খান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close