reporterঅনলাইন ডেস্ক
  ১০ জুন, ২০২৪

ইসরায়েলকে আর কয়লা দেবে না কলম্বিয়া

ফাইল ছবি

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি যুদ্ধের প্রতিবাদে ইসরায়েলে কয়লা রপ্তানি বন্ধ করার ঘোষণা দিয়েছেন কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো। শনিবার (০৮ জুন) তিনি এই ঘোষণা দেন। খবর ডেইলি সাবাহর।

এক সময় ইসরায়েল ও কলম্বিয়া ঘনিষ্ঠ সামরিক ও বাণিজ্যিক মিত্র ছিল। তবে গাজা যুদ্ধের জেরে দুই দেশের সম্পর্কে টানাপোড়েন চলছে। সম্প্রতি এই দুই দেশের মধ্যে সম্পর্ক আরও অবনতি হয়েছে।

সামাজিক মাধ্যম এক্সে এক বার্তায় পেট্রো লেখেন, গাজায় গণহত্যা বন্ধ হলে তখনই কেবল ইসরায়েলে কয়লা রপ্তানি পুনরায় শুরু হবে। এ ছাড়া তিনি এক্সে একটি খসড়া সরকারি আদেশের ছবিও শেয়ার করেছেন। যেখানে লেখা, সম্প্রতি আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যে রায় দিয়েছেন তা ইসরায়েল মেনে চললে কলম্বিয়া পুনরায় কয়লা রপ্তানি শুরু করবে।

গত মাসের ওই আদেশে গাজা থেকে ইসরায়েলি সেনা প্রত্যাহার এবং রাফায় ইসরায়েলি স্থল অভিযান বন্ধের নির্দেশ দিয়েছেন আদালত। তবে আদালতের রায় অমান্য করে রাফায় একের পর এক হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল।

কলম্বিয়ার জাতীয় পরিসংখ্যান বিভাগের তথ্য মতে, গত বছরের প্রথম আট মাসে ইসরায়েলে ৩২ কোটির বেশি মার্কিন ডলারের কয়লা রপ্তানি হয়েছে। তবে এটি তাদের দেশের সামগ্রিক কয়লা রপ্তানির খুব সামন্য অংশ মাত্র। ২০২৩ সালে কয়লা বেচে ৯০০ কোটি বেশি ডলার আয় করেছে লাতিন আমেরিকার দেশটি।

তবে আমেরিকান জার্নাল ফর ট্রান্সপোর্টেশনের তথ্য অনুসারে, নিজেদের মোট আমদানির ৫০ শতাংশের বেশি কয়লা কলম্বিয়া থেকে আমদানি করে ইসরায়েল। এসব কয়লার বেশিরভাগ ইসরায়েলি বিদ্যুৎকেন্দ্রে ব্যবহার করা হয়।

এর আগে গত মে মাসে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছেদ করেন কলম্বিয়ার প্রথম বামপন্থী প্রেসিডেন্ট পেট্রো। তখন তিনি বলেছিলেন, গাজায় গণহত্যার সঙ্গে জড়িত ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তিনি সম্পর্ক বজায় রাখতে পারবেন না।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইসরায়েল,গাজা যুদ্ধ,হামাস,কলম্বিয়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close