reporterঅনলাইন ডেস্ক
  ১২ মে, ২০২৪

রেস্টুরেন্টে নারীদের ‘নেইল পলিশ’ ব্যবহার নিষিদ্ধ

ছবি : সংগৃহীত

সৌদি আরব রেস্টুরেন্ট ও খাবারের দোকানগুলোতে নারী কর্মীদের নকল নখ ও চোখের পাপড়ি এবং নেইল পলিশ ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে।

সৌদি আরবের স্বাস্থ্য সুরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, খাদ্যে বিষক্রিয়া ঠেকাতে এমন সিদ্ধান্ত নিয়েছে দেশটি। রেস্টুরেন্ট ও খাবার সরবরাহকারী দোকানে পরিচ্ছন্নতার সর্বোচ্চ মান বজায় রাখতে নারী কর্মীদের এমন নির্দেশনা দেওয়া হয়েছে।

গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, নারীদের গহনা, কানের দুল বা হাতঘড়িতে ব্যাকটেরিয়া ও ময়লা জমে থাকতে পারে এবং তা খাদ্যে বিষক্রিয়া সৃষ্টির একটি উৎস হতে পারে।

এ জন্য এগুলো ব্যবহারে কর্মক্ষেত্রে ব্যবহারে নিষেধ করা হয়েছে। তবে কান ছিদ্র করে পরা গোলাকৃতির এক টুকরা দুল ও খোদাই করা নয় এমন আংটি পরতে অসুবিধা নেই।

এ ছাড়া খাবার তৈরি ও পরিবেশনের সঙ্গে যুক্ত কর্মীদের ধূমপান করা, খাবার খাওয়া, হাঁচি দেওয়া বা দস্তানা না পরে রান্নার আগে খাবার স্পর্শ করা থেকে বিরত থাকতে বলেছে মন্ত্রণালয়।

সম্প্রতি সৌদি আরবের রিয়াদে একটি রেস্টুরেন্টে বার্গার খেয়ে ৭৫ জনের হাসপাতালে ভর্তি হওয়া এবং পরে একজন মারা যাওয়ার ঘটনা ঘটেছে। এরই পরিপ্রেক্ষিতে এসব নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সৌদি আরব
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close