reporterঅনলাইন ডেস্ক
  ১৭ এপ্রিল, ২০২৪

‘গাজা থেকে মনোযোগ সরাতে উত্তেজনা বাড়াচ্ছেন নেতানিয়াহু’

ছবি : সংগৃহীত

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেছেন, ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইরানের সঙ্গে উত্তেজনা বাড়িয়ে ফিলিস্তিনের গাজা থেকে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি সরিয়ে নিতে চান।

মঙ্গলবার (১৬ এপ্রিল) বার্লিনে জার্মান পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

আয়মান সাফাদি বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ইসরাইলের প্রধানমন্ত্রীকে ইরানের সঙ্গে সংঘাত বাড়িয়ে গাজা থেকে দৃষ্টি সরিয়ে নেয়া থেকে বিরত রাখা।

জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরান তার কনস্যুলেটে হামলার জবাব দিয়েছে এবং ঘোষণা দিয়েছে যে তারা ‘আর উত্তেজনা বাড়াতে চায় না’।

তিনি বলেন, আমরা উত্তেজনা বৃদ্ধির বিরুদ্ধে। নেতানিয়াহু গাজা থেকে দৃষ্টি সরিয়ে ইরানের সঙ্গে তার সংঘাতের দিকে মনোনিবেশ করতে চান।

ইরান গত শনিবার (১৩ এপ্রিল) ইসরাইলের ওপর তিন শতাধিক ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এগুলো যেন ইসরাইলে পর্যন্ত না পৌঁছে, সেই চেষ্টা করেছে জর্ডান।

প্রতিবেদনে বলা হয়, ইরান থেকে ছোড়া ক্ষেপণাস্ত্রগুলো গুলি করে ভূপাতিত করতে ইসরাইলি যুদ্ধবিমানকে জর্ডান তাদের আকাশসীমায় প্রবেশের অনুমতি দেয়। দুই দেশের যোদ্ধাদের মার্কিন সামরিক বাহিনী দ্বারা সমন্বয় করা হয়েছিল বলেও জানা গেছে।

এদিকে ইসরাইলে ইরানের হামলায় তেল আবিবকে সহায়তা করায় জর্ডানে সরকারের বিরুদ্ধে মঙ্গলবার ব্যাপক বিক্ষোভ হয়েছে। তবে আত্মরক্ষার জন্য এই উদ্যোগ নেয়া হয়েছে বলে এক বিবৃতিতে দাবি করেছে জর্ডান সরকার। বিবৃতিতে বলা হয়, ‘এগুলো আমাদের জনগণ ও জনবহুল এলাকার জন্য হুমকিস্বরূপ ছিল। সূত্র: টাইমস অব ইসরায়েল

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
গাজা,ইসরায়েল,ইরান,হামলা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close