reporterঅনলাইন ডেস্ক
  ১৬ এপ্রিল, ২০২৪

বজ্রপাত ও ভারী বর্ষণে পাকিস্তানে নিহত ৩৯

ছবি : সংগৃহীত

কয়েক দিনের অস্বাভাবিক ভারী বৃষ্টি ও বজ্রপাতে পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে কয়েকজন কৃষক গম কাটার সময় বজ্রপাতের শিকার হন।

দেশটির কর্তৃপক্ষের বরাত দিয়ে মঙ্গলবার (১৬ এপ্রিল) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পাকিস্তানের সবচেয়ে জনবহুল প্রদেশ পাঞ্জাবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যুর খবর পাওয়া গেছে। গত শুক্র ও রবিবারের বজ্রপাতে ২১ জন নিহত হয়েছেন বলে জানায় বার্তা সংস্থা এএফপি।

এএফপির মতে, পশ্চিমাঞ্চলীয় বেলুচিস্তান প্রদেশে অন্তত আটজন নিহত হয়েছেন। সেখানে কর্তৃপক্ষ জরুরি অবস্থা জারি করেছে। এমনকি সোম ও মঙ্গলবার প্রদেশের স্কুলগুলো বন্ধ রাখার নির্দেশ দিয়েছে।

বালুচ উপকূলীয় শহর পাসনির বিস্তীর্ণ এলাকা বৃষ্টির পানিতে ডুবে গেছে।

শহরের মিউনিসিপ্যাল কমিটির চেয়ারম্যান নুর আহমেদ কলমতি পাকিস্তানের সংবাদপত্র ডনকে বলেন, ‘পাসনিকে এই মুহূর্তে একটি বড় হ্রদের মতো দেখাচ্ছে। কারণ আকস্মিক বন্যার পানি মানুষের বসতি ও প্রধান বাণিজ্যিক এলাকায় প্রবেশ করেছে।’

আগামী কয়েক দিনে আরও বৃষ্টিপাত, ভূমিধস ও আকস্মিক বন্যা হতে পারে বলে সতর্ক করেছেন দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ।

পাকিস্তানে জলবায়ু পরিবর্তনের প্রভাবে প্রাকৃতিক দুর্যোগের ঘটনা অনেকাংশে বেড়েছে। জাতিসংঘের গ্লোবাল ক্লাইমেট রিস্ক ইনডেক্স অনুসারে, পাকিস্তান জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় পঞ্চম।

২০২২ সালে নজিরবিহীন বন্যায় দেশটির এক-তৃতীয়াংশ সম্পূর্ণভাবে নিমজ্জিত হয়ে যায়। এতে এক হাজার ৭০০ জনেরও বেশি মানুষ মারা যান এবং কয়েক হাজার লোক আহত হন। কয়েক লাখ মানুষ গৃহহীন হয়ে পড়েন। বিশুদ্ধ পানির চরম সংকটে পড়েন স্থানীয়রা।

পাকিস্তানের পাশাপাশি প্রতিবেশী আফগানিস্তানেও ভারী বন্যার খবর পাওয়া গেছে। রবিবার (১৪ এপ্রিল) আফগান কর্তৃপক্ষ জানায়, দেশটিতে অন্তত ৩৩ জন নিহত হয়েছে এবং শত শত ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পাকিস্তান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close