reporterঅনলাইন ডেস্ক
  ১৬ এপ্রিল, ২০২৪

ইসরায়েলি হামলার ভয়ে উদ্বিগ্ন ইরানি জনগণ

ছবি : সংগৃহীত

২০২২-২৩ সালে ব্যাপক বিক্ষোভের পর সামাজিক এবং রাজনৈতিকভাবে কঠোর বিধিনিষেধের মধ্যে রয়েছে ইরানিরা। সঙ্গে রয়েছে অথনৈতিক সংকট। এর সঙ্গে নতুন করে যুক্ত হয়েছে ইসরায়েলের পাল্টা হামলার ভয়। গত শনিবার রাতভর ইসরায়েলে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। এরপর থেকেই ইরানিরা ইসরায়েলি হামলার আতঙ্কে ভুগছে। খবর রয়টার্সের

যদিও ইরানের রাজনৈতিক এবং সামরিক নেতারা বলছেন, ইসরায়েলে হামলা চালানোর বিষয়টি তারা এখানেই শেষ করতে চায়, কিন্তু ইসরায়েল যদি পাল্টা হামলা চালায় তাহলে ইরান আরও কঠোরভাবে এর জবাব দিবে। এটি শুধু সাধারণ মানুষের জন্য খারাপ খবর নয়, এ নিয়ে উদ্বিগ্ন রয়েছেন ইরানের উত্তরাঞ্চলীয় শহরের বাসিন্দা ৪৫ বছর বয়সী শিক্ষক হাশেমও।

তিনি বলেন, অর্থনৈতিক চাপ আরও বাড়বে, আমাদের নিরাপত্তা হুমকির মুখে পড়বে। এজন্য আমরা কোনো ধরনের সংঘাত চাই না, আমরা যুদ্ধ চাই না। আমার দুই সন্তানকে কীভাবে নিরাপদে রাখব সেই চিন্তাই এখন ঘুরে ফিরে সামনে আসছে।

গৃহিনী পারভেনা। তিনিও ইসরায়েলি হামলা নিয়ে শঙ্কার মধ্যে রয়েছেন। একই সঙ্গে রয়েছে অর্থনৈতিক দুরাবস্থা। তিনি বলেন, আমরা ইরানিরা বহু বছর ধরে অর্থনৈতিক টানাপোড়নের মধ্যে রয়েছি। যুদ্ধ শুধু ধ্বংস ডেকে আনে। আমার স্বামী একজন কারখানার শ্রমিক। আমাদের পর্যাপ্ত টাকা নেই। ফলে যুদ্ধ পরিস্থিতি সৃষ্টি হলে আমাদের জন্য কিছু কিনে মজুদ রাখা সম্ভব হবে না।

গত ১ এপ্রিল সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের নিরাপত্তা বাহিনীর বেশ কয়েকজন সদস্য নিহত হয়। এ ঘটনার প্রতিশোধ নিতে ইসরায়েলে হামলা চালিয়েছে ইরান। এরপর থেকে শঙ্কার ভুগছেন অনেক ইরানিরা। তবে শঙ্কার মধ্যে অনেকে সাহসের কথাও বলছেন।

৩০ বছর বয়সী সরকারি কর্মকর্তা হুসেইন সাহাবী বলেন, ইসরায়েলে হামলার ফলে আমার অনেক গর্ব হচ্ছে। ইসরায়েল আমাদের কিছুই করতে পারবে না। কারণ ইরান খুবই শক্তিশালী দেশ।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মধ্যপ্রাচ্য,ইরান,ইসরায়েলি হামলা,ইহুদি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close