reporterঅনলাইন ডেস্ক
  ১৩ এপ্রিল, ২০২৪

পশ্চিমতীরে ফিলিস্তিনিদের গ্রাম ঘিরে ফেলছে ইসরায়েলিরা

ফিলিস্তিনের অধিকৃত পশ্চিমতীরে অবৈধ বসতিস্থাপনকারী এক ইসরায়েলি বালকের মৃত্যুকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনার সৃষ্টি হয়েছে। গতকাল শুক্রবার (১২ এপ্রিল) বেনইয়ামিন আখিমাইর নামের এক বালক নিখোঁজ হয়। আজ শনিবার তার মরদেহ উদ্ধার করা হয়েছে।

বেনইয়ামিন নামের এই বালককে ফিলিস্তিনিরা হত্যা করেছে এমন অভিযোগ তুলে ফিলিস্তিনিদের ঘর-বাড়ি লক্ষ্য করে ব্যাপক অগ্নিসংযোগ ও হামলা চালাচ্ছে অবৈধ বসতিস্থাপনকারী ইসরায়েলিরা।

তারা ফিলিস্তিনের শহরগুলো ঘিরে ফেলছে বলেও এক প্রতিবেদনে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন।

মার্কিন এ সংবাদমাধ্যমটির প্রতিনিধি ঘটনাস্থল থেকে জানিয়েছেন, দখলকৃত পশ্চিমতীরের ফিলিস্তিনি শহরগুলা ঘিরে ফেলতে জড়ো হয়েছে কয়েকশ ইসরায়েলি। তারা শনিবার সন্ধ্যা থেকে ফিলিস্তিনিদের বাড়ি-ঘরে হামলা চালানো শুরু করে।

সিএনএন-এর এ প্রতিবেদক দক্ষিণপূর্ব নাবলুসের দুমা নামক একটি গ্রামে ফিলিস্তিনিদের বাড়ি ও গাড়িতে আগুন দিতে দেখেছেন। ওই সময় ফিলিস্তিনিদের সঙ্গে ইসরায়েলিদের সংঘর্ষ বেধে যায়। একজন এই সংঘর্ষকে ‘পথের যুদ্ধ’ হিসেবে অভিহিত করেছেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একাধিক ভিডিওতে দেখা গেছে, রামাল্লাহর পূর্বাঞ্চলের দেইর দিবওয়ান এবং বেইতিন নামক গ্রামে ইসরায়েলি-ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ হয়েছে। ওই সময় সংঘর্ষ ঠেকাতে ইসরায়েলি সেনারা কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

রামাল্লাহর সিঞ্জিল নামক একটি জায়গায় তল্লাশি চৌকি স্থাপন করেছে সেনারা।

ফিলিস্তিন রেডক্রিসেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, পশ্চিমতীরের হাসপাতালে এক ডজনেরও বেশি ফিলিস্তিনি চিকিৎসার জন্য এসেছেন। যাদের বেশিরভাগই গুলিবিদ্ধ হয়েছেন। গতকাল রামাল্লার আল-মুগাইরে এক ফিলিস্তিনি প্রাণ হারান। ওই এলাকার পাশেই অবৈধ বসতিস্থাপনকারী বেনইয়ামিন নিখোঁজ হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী দাবি করেছে, বেনইয়ামিন ‘সন্ত্রাসী’ হামলায় নিহত হয়েছে। তবে তারা কোনো ধরনের প্রমাণ দেয়নি বলে জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close