reporterঅনলাইন ডেস্ক
  ১১ এপ্রিল, ২০২৪

রাশিয়ার হামলায় ধ্বংস কিয়েভের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র

রাশিয়ার চালানো ক্ষেপণাস্ত্র হামলায় ধ্বংস হয়ে গেছে ইউক্রেনের কিয়েভ অঞ্চলের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্রটি। বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে বিদ্যুৎ কেন্দ্রটিতে হামলা হয়।

গত কয়েকদিন ধরে ইউক্রেনের অবকাঠামো লক্ষ্য করে ফের হামলা চালানো শুরু করেছে রুশ বাহিনী।

বৃহস্পতিবার ছোড়া ক্ষেপণাস্ত্রে কিয়েভের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র ট্রায়পিলসকা থার্মাল পাওয়ার প্ল্যান্টটি (টিপিপি) ধ্বংস হয়ে যায়। ক্ষেপণাস্ত্রের আঘাতে কেন্দ্রটির টারবাইন ওয়ার্কশপে আগুন লাগে।

তবে এই হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। এছাড়া কেন্দ্রটি থেকে কিয়েভসহ অন্যান্য যেসব অঞ্চলে বিদ্যুৎ যেত সেসব অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক রয়েছে।

বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান সেন্ট্রেনার্গোর অধীনে ছিল এ বিদ্যুৎ কেন্দ্রটি। তারা এক বিবৃতিতে কেন্দ্রটি ধ্বংস হয়ে যাওয়ার তথ্য জানিয়েছে।

দুই বছরের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে একাধিকবার ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামো লক্ষ্য করে হামলা চালিয়েছে রাশিয়া। এরমাধ্যমে দেশটির বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার পরিকল্পনা করছে রুশ বাহিনী। সঙ্গে বিদ্যুৎ সেবা বন্ধ করে দিয়ে ইউক্রেনের সাধারণ মানুষের মনোবলও ভেঙে দেওয়ার চেষ্টা করছে তারা। যদি বিদ্যুৎ বন্ধ হয়ে যায় তাহলে পানি, গ্যাসসহ অন্যান্য সেবা থেকেও বঞ্চিত হবেন সাধারণ ইউক্রেনীয়রা। যখন ইউক্রেনে তীব্র শীত চলছিল তখনও হামলা বন্ধ করে রুশ বাহিনী।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পূর্ণ মাত্রার সামরিক হামলা চালায় রাশিয়া। ওই সময় ইউরোপের সবচেয়ে বড় জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দখল করে নেয় রুশ বাহিনী। এই কেন্দ্রটি থেকে ইউক্রেনের মোট চাহিদার ২০ শতাংশ মেটানো হতো।

সূত্র: সিএনএন

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close