reporterঅনলাইন ডেস্ক
  ০৫ মার্চ, ২০২৪

গর্ভপাতকে সাংবিধানিকভাবে স্বীকৃতি দিলো ফ্রান্স

ছবি : সংগৃহীত

নারীদের গর্ভপাতকে সাংবিধানিক অধিকার দিয়েছে ফ্রান্সে। এর মধ্য দিয়ে বিশ্বের প্রথম দেশ হিসেবে নারীদের গর্ভপাতকে সাংবিধানিকভাবে স্বীকৃতি দিলো ইউরোপের এই দেশটি। খবর বিবিসি

সোমবার (৪ মার্চ) গর্ভপাতের বিষয়টি অন্তর্ভূক্ত করতে দেশটির সংবিধানে একটি সংশোধনী আনা হয়েছে। পরে এটি পাসের জন্য পার্লামেন্টে তোলা হয়। দেশটির ৭৮০ জন আইনপ্রণেতা এর পক্ষে ভোট দেন। আর বিলটির বিপক্ষে ভোট দেন ৭২ আইনপ্রণেতা। ভোটাভুটির ফল ঘোষণার সময় আইনপ্রণেতারা দাঁড়িয়ে কড়তালির মাধ্যমে ঐতিহাসিক এ মুহূর্তটিকে স্বাগত জানান।

এদিকে নারীদের গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দেয়ার বিষয়টি গর্বের বলে বর্ণনা করেছেন দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখো। তবে ফ্রান্সের এ পদক্ষেপের বিরোধিতা করেছে দেশটির গর্ভপাতবিরোধী কিছু সংগঠন।

গর্ভপাতের অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি দেয়ার মধ্য দিয়ে ১৯৫৮ সালে প্রণীত ফ্রান্সের সংবিধানে ২৫তম সংশোধনী আনা হলো। এর আগে সর্বশেষ ২০০৮ সালে দেশটির সংবিধান সংশোধন করা হয়েছিল।

যদিও ফ্রান্সে ১৯৭৫ সাল থেকে গর্ভপাত বৈধ। তবে এটি এতদিন সাংবিধানিক স্বীকৃতি ছিল না। পার্লামেন্টে বিল পাস হওয়ার পর ফ্রান্সের রাজধানী প্যারিসে অবস্থিত আইফেল টাওয়ারে আলোকিত হয়ে ওঠে একটা বার্তায়। সেই বার্তায় লেখা ছিল, ‘শরীর আমার, সিদ্ধান্তও আমার।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফ্রান্স,সংবিধান,গর্ভপাত,নারী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close