reporterঅনলাইন ডেস্ক
  ০৪ মার্চ, ২০২৪

যুদ্ধবিরতি নিয়ে যা জানিয়েছে হামাস

ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলি আগ্রাসন চলছে। প্রতিদিন ইসরায়েলি হামলায় শত শত মানুষ প্রাণ হারাচ্ছে। তার মাঝেই চলছে যুদ্ধবিরতির আলাপ। ইসরায়েল হামাসের সব দাবি মেনে নিচ্ছে না। আর হামাসও অবস্থান বদলাতে নারাজ।

এমন পরিস্থিতিতে হামাসের এক জ্যেষ্ঠ কর্মকর্তা রোববার (৩ মার্চ) ফরাসি সংবাদ সংস্থা এএফপিকে বলেছেন, চলমান আলোচনায় হামাসের দাবি মেনে নিলে ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে গাজায় যুদ্ধবিরতি চূড়ান্ত হতে পারে।

কায়রোতে স্পর্শকাতর বিষয়টি নিয়ে পুনঃআলোচনা শুরুর আগে নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, 'ইসরায়েল যদি হামাসের দাবি মেনে নেয় যেমন: বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের উত্তর গাজায় ফিরিয়ে আনা এবং মানবিক সহায়তা বাড়ানো; তাহলে আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে একটি (যুদ্ধবিরতি) চুক্তির পথ প্রশস্ত হবে।'

গত বছরের ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় নির্বিচারে আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। ওই ভূখণ্ডের বাসিন্দাদের খাবারের অভাবে মারতে চাইছে ইসরায়েল।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা শুক্রবার এমন অভিযোগ করেছেন।

গাজায় দীর্ঘ প্রায় পাঁচ মাসের ইসরায়েলি আগ্রাসনে ৩০ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। আহত হয়েছে আরও ৭১ হাজার। সেখানকার হাসপাতাল, আবাসিক ভবন, স্কুলসহ সর্বত্র বোমা ফেলে চলেছে ইসরায়েলি বাহিনী। সেখানে প্রয়োজনীয় পানি, খাবার, ওষুধ ও জ্বালানি প্রবেশেও বাধা দিচ্ছে ইসরায়েল।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হামাস,যুদ্ধবিরতি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close