reporterঅনলাইন ডেস্ক
  ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

রাখাইনে শহর পুনর্দখলে গিয়ে বিদ্রোহীদের হাতে ৮০ সেনা নিহত

ফাইল ছবি

রাখাইনের উপকূলীয় শহর রামরি পুনর্দখলে আকাশপথে আসা মিয়ানমার সেনাবাহিনীর ৮০ সেনাকে হত্যার দাবি করেছে দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি। তাদের দাবি, তিন দিনের যুদ্ধে ওই সেনারা নিহত হয়েছেন।

মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী বলছে, আরাকান আর্মির সদস্যদের ঠেকাতে গত শনিবার (২৪ ফেব্রুয়ারি) চারটি হেলিকপ্টারে করে রামরি শহরে পাঠানো হয়েছিল ১২০ জন সেনাকে। ওই সেনা সদস্যরা আইয়ারওয়দি অঞ্চলের কিউনপও শহরের ইনফ্যানট্রি ব্যাটালিয়ন ৩৬ এবং রাখাইনের আন শহরের লাইট ইনফ্যানট্রি ব্যাটালিয়ন ৩৭৩-এ কর্মরত ছিলেন।

আরাকান আর্মির দাবি, শনিবারের যুদ্ধে জান্তা সেনাদের মধ্যে ৬০ জন নিহত হয়। আর সোমবার (২৬ ফেব্রুয়ারি) পালানোর সময় নিহত হন আরও ২০ জন।

এদিকে, মিয়ানমারের উত্তর শান রাজ্যের ৭টি শহরে আগামী বছরের মধ্যে সরকার গঠনের ঘোষণা দিয়েছে বিদ্রোহী গোষ্ঠী পালাউং স্টেট লিবারেশন ফ্রন্ট (পিএসএলএফ)।

ইরাবতী এক প্রতিবেদনে বলা হয়, পিএসএলএফ হলো তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) রাজনৈতিক শাখা। ১৯৯২ সালে থাইল্যান্ড সীমান্তে গঠিত হয় গোষ্ঠীটি।

টিএনএলএ দেশটির ব্রাদারহুড অ্যালায়েন্সের সদস্য। জোটটির অন্যতম সদস্য মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স এবং আরাকান আর্মি।

গত বছরের ২৭ অক্টোবর থেকে উত্তর শান রাজ্য থেকে তাদের তৎপরতা শুরু করে জোটটি। তাদের হাতে এখন পর্যন্ত জান্তার ২০টি শহর ও চীন সীমান্তের একটি গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুটের পতন হয়েছে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাখাইন,মিয়ানমার,জান্তা সেনা,শহর পুনর্দখল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close