reporterঅনলাইন ডেস্ক
  ২৬ ফেব্রুয়ারি, ২০২৪

রমজান উপলক্ষে ছাড়ের প্রতিযোগিতা আমিরাতে

ছবি : সংগৃহীত

দরজা কড়া নাড়ছে মাহে রমজান। আগামী মাসের দ্বিতীয় সপ্তাহে শুরু হবে মুসলিমদের সবচেয়ে কল্যাণকর এই মাস। পবিত্র রমজান উপলক্ষে প্রয়োজনীয় হাজার হাজার পণ্যে ছাড়ের প্রতিযোগিতায় নেমেছেন সংযুক্ত আরব আমিরাতের ব্যবসায়ীরা। এছাড়া ক্রেতাদের জন্য রয়েছে নানান পুরস্কারও।

খালিজ টাইমস এক প্রতিবেদনে জানিয়েছে, দুবাই-ভিত্তিক খুচরা বিক্রেতা ইউনিয়ন কোপ মঙ্গলবার পবিত্র রমজান মাসের জন্য বিভিন্ন পণ্যে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় ঘোষণা করেছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে ব্যবসায়ীদের সংগঠন ইউনিয়ন কোপের সিইও মোহাম্মদ আল হাশেমি বলেন, অন্তত ৪ হাজার পণ্যে ৫০ শতাংশ থেকে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেওয়া হবে। এছাড়া দেশজুড়ে ১১টি প্রচারাভিযান চালু করা হবে।

খবরে বলা হয়েছে, প্রচারাভিযানের সময় র‍্যাফেল ড্রতে পুরস্কার হিসেবে থাকবে ২০০০টি পণ্য। এছাড়াও থাকবে ১৪টি নতুন গাড়ি।

ইউনিয়ন কোপ জানিয়েছে, এছাড়াও তমায়েজ কার্ডধারীদের জন্য কিছু পণ্যের উপর অতিরিক্ত ডিসকাউন্ট থাকবে। বর্তমানে আমিরাতে এর প্রায় দশ লাখ তমায়েজ কার্ডধারী রয়েছেন।

ইউনিয়ন কোপের প্রধান নির্বাহী প্রকাশ করেছেন যে, গত বছর বিভিন্ন পণ্যে ১০ মিলিয়ন দিরহাম পরিমাণ মূল্য ছাড় দেওয়া হয়েছিল। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৩০ কোটি টাকা। এই বছর এর পরিমাণ গত বছরের চেয়ে বেশি হবে।

দুবাই ইসলামিক অ্যাফেয়ার্স অ্যান্ড চ্যারিটেবল অ্যাক্টিভিটিস ডিপার্টমেন্ট (আইএসিএডি) দ্বারা প্রকাশিত হিজরি ক্যালেন্ডার অনুসারে, রমজান শুরু হতে পারে ১২ মার্চ, মঙ্গলবার। আশা করা হচ্ছে, ঈদ উল ফিতর অনুষ্ঠিত হবে ১০ এপ্রিল।

দাম বৃদ্ধির বিষয়ে মন্তব্য করতে গিয়ে মোহাম্মদ আল হাশেমি বলেন, দেশের ভোক্তাদের সহায়তার জন্য দাম সীমাবদ্ধ করা হয়েছে। তিনি আশা করেন যে মুদিপণ্যের দাম ২০২৪ সালে স্থিতিশীল থাকবে।

এদিকে পবিত্র রমজান মাস উপলক্ষ্যে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রায় ১০ হাজার পণ্যের দাম কমানোর ঘোষণা দেয়া হয়েছে। শারজাহ কো-অপারেটিভ সোসাইটি নামে একটি রিটেইলার প্রতিষ্ঠান সম্প্রতি এই মূল্য ছাড়ের ঘোষণা দেয়।

দাম কমানো এসব আইটেমের বেশিরভাগই অত্যাবশ্যকীয় খাদ্য পণ্য। এছাড়া রান্নার তেল এবং ময়দার মতো পণ্যের দামও ৭৫ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে।

এক প্রতিবেদনে খালিজ টাইমস বলছে, শারজাহ কো-অপারেটিভ সোসাইটি গত বুধবার ঘোষণা করেছে। তারা ২০২৪ সালের পবিত্র রমজান মাসের জন্য ৩৫ মিলিয়ন দিরহাম বরাদ্দ করেছে এবং প্রায় ১০ হাজার আইটেমের দাম কমিয়েছে। দাম কমানো এই আইটেমগুলোর প্রায় ৮০ শতাংশই অত্যাবশ্যকীয় খাদ্য পণ্য এবং সমগ্র আমিরাত জুড়ে অবস্থিত তাদের ৬৭টি শাখায় এগুলো পাওয়া যাবে। রান্নার তেল, ময়দা এবং চালের মতো প্রধান মুদি পণ্যের দাম ৭৫ শতাংশ পর্যন্ত হ্রাস পাবে।

গত ২২ ফেব্রুয়ারি থেকেই পণ্যের এই মূল্যছাড় শুরু হয়েছে। প্রাথমিকভাবে ওই ১০ হাজার পণ্যের বাইরে থাকা আইটেমগুলোর ওপর সাপ্তাহিক অফারগুলোতেও অতিরিক্ত আরও মূল্যছাড় পাওয়া যাবে।

পিডিএস/এমএইউ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
মাহে রমজান,আরব আমিরাত,মুসলিম,ব্যবসায়ী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close