reporterঅনলাইন ডেস্ক
  ২৪ ফেব্রুয়ারি, ২০২৪

ধীরে ধীরে ডুবছে হুথিদের হামলায় ক্ষতিগ্রস্ত জাহাজ

ইয়েমেনের হুথি বিদ্রোহীদের হামলায় ক্ষতিগ্রস্ত হওয়া জাহাজ এমভি রুবেমার ধীরে ধীরে ডুবে যাচ্ছে। যুক্তরাজ্যের মালিকানাধীন ও বেলিজের পতাকাবাহী জাহাজটিতে গত ১৮ ফেব্রুয়ারি হামলা চালায় হুথিরা।

ডুবে যাওয়ার পাশাপাশি বিশালাকৃতির জাহাজটি থেকে প্রচুর পরিমাণে তেল বেরিয়ে সমুদের পানির সঙ্গে মিশে যাচ্ছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড।

এ ব্যাপারে শনিবার (২৪ ফেব্রুয়ারি) মাইক্রো ব্লগিং সাইট এক্সে এক পোস্টে সেন্ট্রাল কমান্ড বলেছে, “গত ১৮ ফেব্রুয়ারি রাত ৯টা ৩০ মিনিট থেকে ১০টা ৪০ মিনিটের মধ্যে ইরান সমর্থিত হুথিরা বেলিজের পতাকাবাহী ও যুক্তরাজ্যের মালিকানাধীন এমভি রুবেমার জাহাজে হামলা চালায়। জাহাজটি নোঙর করা আছে। কিন্তু ধীরে ধীরে এটির ভেতর পানি ঢুকে যাচ্ছে।”

“অপ্ররোচিত এবং ঝুঁকিপূর্ণ এ হামলায় জাহাজটি বেশ ক্ষতিগ্রস্ত হয়। হামলার কারণে সমুদ্রে ১৮ মাইল অঞ্চলজুড়ে তেলের আস্তরণ পড়েছে।”

“হামলার সময় এমভি রুবেমার জাহাজটি ৪১ হাজার টন সার বহন করছিল। এসব সার লোহিত সাগরে ছড়িয়ে পড়ে পরিবেশ বিপর্যয় আরও খারাপ করে দিতে পারে। হুথিরা অব্যাহতভাবে এসব নির্বিচার হামলার প্রভাব উপেক্ষা করে যাচ্ছে। তারা মৎস শিল্প, উপকূলীয় সম্প্রদায় এবং খাদ্য আমদানিকে হুমকির মুখে ফেলছে।” যোগ করে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড।

জাহাজে হামলার পর গতকাল শুক্রবার ইয়েমেনের হোদেইদায় হুথিদের বিভিন্ন অবকাঠামো লক্ষ্য করে যৌথ হামলা চালায় যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড পরবর্তীতে জানায়, আত্মরক্ষার্থে হুথিদের সাতটি ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে তারা হামলা চালিয়েছে। কারণ এসব ক্ষেপণাস্ত্র ছোড়ার প্রস্তুতি নিয়ে হুথিরা বাণিজ্য জাহাজের পাশাপাশি তাদের যুদ্ধ জাহাজকে হুমকির মুখে ফেলেছিল।

সূত্র: দ্য গার্ডিয়ান

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close